অনলাইনে খাজনা পরিশোধ করতে পারবেন ভূমি মালিকরা

জাতীয়

অনলাইন ডেস্ক : অনলাইনে ভূমি উন্নয়ন কর (খাজনা) প্রদান পদ্ধতি চালু করেছে ভূমি মন্ত্রণালয়। এর ফলে ভূমি মালিকরা ঘরে বসেই কোনো ধরনের ঝামেলা ছাড়াই খাজনা পরিশোধ করতে পারবেন। প্রথম পর্যায়ে দেশের আটটি জেলার ৯টি উপজেলার ৯টি পৌর সভা এলাকা ও ইউনিয়ন ভূমি অফিসের অন্তর্গত ১৯টি মৌজার ভূমি মালিকরা অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আজ বুধবার সংবাদ সম্মেলনে এর উদ্বোধন করেন। আগামী ১ জুলাই থেকে সারাদেশে এ সুবিধা চালু হবে।
সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ অনুষ্ঠানে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ প্রক্রিয়া ডিজিটাইজেশনের বিভিন্ন দিক তুলে ধরেন ভূমিমন্ত্রী। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ইয়াকুব আলী পাটোয়ারির সভাপতিত্বে ভূমি সচিব মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী বক্তব্য দেন।
ভূমিমন্ত্রী বলেন, দেশের মানুষের ঘরে অর্থ খরচ ও হয়রানি, ভোগান্তিমুক্ত সেবা পৌঁছে দিতেই অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় প্রক্রিয়া হাতে নেওয়া হয়েছে। এটি ভূমি মন্ত্রণালয়ের জন্য একটি ঐতিহাসিক কাজ। দায়িত্ব পালনের ক্ষেত্রে দৃঢ়তা, আন্তরিকতা ও সততা থাকলে অনেক বড় কাজ করা সম্ভব। ভূমির ই-নামজারির ক্ষেত্রে অনেক দূর এগোনো সম্ভব হয়েছে। এ ক্ষেত্রে সমস্যা হলো ই-নামজারির ক্ষেত্রে রেজিস্ট্রেশন বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই বিভাগটি আইন মন্ত্রণালয়ের অধীনে। এ ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয় যে সমস্যার মুখোমুখি হচ্ছে তা প্রধানমন্ত্রীকে অবগত করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ি এ ক্ষেত্রে কার্যক্রম পরিচালনা করা হবে।
তিনি আরও বলেন, এখন পরীক্ষামূলকভাবে দেশের কিছু জায়গায় অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান প্রক্রিয়া শুরু করা হবে। আগামী মার্চের মধ্যে এই কাজটি আরও জোরদার করা হবে। আগামী ১ জুলাই থেকে সারাদেশে সম্পূর্ণরূপে অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য সব ধরনের ব্যবস্থা করা হবে।
মন্ত্রী বলেন, ভূমিতে ডিজিটাইজেশনের সাফল্যের জন্য ইতিমধ্যে মন্ত্রণালয় ‘ইউনাইটেড ন্যশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেছে। তিনি আরও বলেন, আমরা এই পুরস্কার পেয়ে বসে নেই। আমাদের কাজের গতি আরও জোরদার করা হয়েছে। আমাদের মূল্য লক্ষ্য জনগণকে সহজে এবং হয়রানিমুক্তভাবে সেবা পৌছে দেওয়া।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *