অবশেষে করোনা ত্রাণ বিলে ট্রাম্পের সই

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: চাপের মুখে করোনাভাইরাস ত্রাণ বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকে বিলটিতে স্বাক্ষর করতে রাজি হচ্ছিলেন না। জনগণের জন্য ছয়শ ডলারের পরিবর্তে দুই হাজার ডলার করে দিতে চাচ্ছিলেন তিনি। ত্রাণ তহবিলের পরিমাণ ৯০০ বিলিয়ন ডলার।

জানা গেছে, স্থানীয় সময় সোমবার মধ্যরাতের মধ্যে ডোনাল্ড ট্রাম্প ওই বিলে স্বাক্ষর না করলে মার্কিন প্রশাসন সাময়িক অচলাবস্থায় পড়তো। দেশে অচলাবস্থা সৃষ্টি ঠেকাতে সরকারি তহবিলের অনুমোদনে সম্মত হতে হতো কংগ্রেসকে। তার আগেই ওই বিলে স্বাক্ষর করলেন ট্রাম্প।

যদিও ট্রাম্পের চাহিদামাফিক ছয়শ ডলারের বদলে জনপ্রতি দুই হাজার ডলার তাদের পরিবারকে আরো দুই হাজারের বেশি ডলার দেওয়ার ব্যাপারে বিলে সংশোধন আসেনি। তার পরেও ট্রাম্প কেন স্বাক্ষর করতে সম্মত হলেন তা এখনো স্পষ্টভাবে জানাননি তিনি।

বিলটিতে স্বাক্ষর করার ব্যাপারে ডেমোক্র্যাট তো বটেই, রিপাবলিকানদের পক্ষ থেকেও ট্রাম্পের ওপর চরম চাপ ছিল। নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই বিলটিতে স্বাক্ষরের জন্য তাকে আহ্বান করেছিলেন।

সূত্র: আল-জাজিরা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *