অভিযানের খবরে মতিঝিল সড়ক প্রায় ফাঁকা, কমেছে বাস

লিড ১

ডেস্ক রিপোর্ট: বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের ১৭তম সভার সিদ্ধান্তের আলোকে ‘রুট পারমিটবিহীন’ বাস-মিনিবাস চলাচল বন্ধের লক্ষ্যে অভিযানের খবরে বাস কমেছে মতিঝিল এলাকায়।

রোববার (৩ অক্টোবর) বেলা ১১টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তত্ত্বাবধানে এ অভিযানের খবরে হঠাৎ রাজধানীর মতিঝিল এলাকায় বাসের সংখ্যা কমতে শুরু করে।

এর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানিয়েছিলেন, আজ বেলা ১১টায় মতিঝিলের সোনালী ব্যাংক কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত ও যৌথ অভিযানে নেতৃত্ব দেবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এতে বিআরটিএ ও ডিএমপির প্রতিনিধিরা এবং সিটি করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

মতিঝিলে এ অভিযানের খবরে হঠাৎ বাসের সংখ্যা কমে যাওয়ায় এখানে অভিযান শুরু করেনি ডিএসসিসি। যথাসময়ে ডিএসসিসির কর্মকর্তারা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত হলেও এ স্থানে অভিযান শুরু হয়নি। সিটি করপোরেশন সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, তাৎক্ষণিক সিদ্ধান্ত অনুযায়ী অন্য স্থানে আমরা এখন অভিযান পরিচালনা করব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মতিঝিলের এ স্থানে অভিযান পরিচালনা করলে যানজট সৃষ্টি হবে। তাছাড়া অভিযানের খবরে ইতোমধ্যে বাস কমে গেছে। তাই অভিযানের স্থান পরিবর্তন করে গুলিস্থানসহ আশেপাশের স্থান নির্ধারণ করা হয়েছে।

মতিঝিল-মিরপুর রুটে চলাচল করা বিকল্প বাসের সহকারী একরামুল হক বলেন, এ সময়ে মতিঝিলে অনেক বাস থাকে। কিন্তু রুট পারমিটবিহীন বাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা হবে। এ কারণে বাস অনেক কমে গেছে সড়কে। যাদের প্রয়োজনীয় কাগজপত্র আছে, তারাই শুধু বাস নিয়ে সড়কে নেমেছে।

মতিঝিলের সোনালী ব্যাংক কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন ফুটপাতে অস্থায়ী দোকানি হাবিবুর রহমান বলেন, এ সময় সাধারণত মতিঝিলে প্রচুর বাস থাকে। আমাদের দোকানের সামনে বাস থামিয়ে যাত্রী তোলে। কিন্তু আজ এখানে রাস্তা অনেকটাই ফাঁকা। সিটি করপোরেশনের কর্মকর্তা, পুলিশ, সাংবাদিক এখানে উপস্থিত হয়েছে অভিযানের জন্য। এ খবরেই যাদের সব কাগজপত্র নেই, তারা বাস নিয়ে এ এলাকা ছেড়েছে।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন মোহাম্মদপুর বসিলা ব্রিজ এলাকায় বাস রুট রেশনালাইজেশনের আওতায় বিআরটিএ এবং ডিএনসিসির যৌথ উদ্যোগে চলমান বাসের ফিটনেসসহ রুট পারমিট পরীক্ষা-নিরীক্ষা করা কাজ শুরু হয়েছে বলে জানা গেছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *