অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার খসড়া চূড়ান্ত অনুমোদন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই, ২০২০-জুন, ২০২৫) দলিলের চূড়ান্ত খসড়া অনুমোদন করেছে।

প্রধানমন্ত্রী এবং এনইসির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষ ও সচিবালয়য়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত এনইসির সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। সিনিয়র সচিব ও জিইডির সদস্য ড. শামসুল আলম বিস্তারিতভাবে পরিকল্পনা তুলে ধরেন।

ড. শামসুল আলম বলেন, দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা (২০২১-২০৪১) বাস্তবায়নের লক্ষ্যে গৃহীতব্য চারটি পঞ্চবার্ষিক পরিকল্পনার প্রথম পরিকল্পনা হচ্ছে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা। এ পরিকল্পনা দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি টেকসই উন্নয়ন অভীষ্ট এবং ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ এর অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর লালিতস্বপ্ন ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে দেশ আরও একধাপ এগিয়ে যাবে।

এ পরিকল্পনা প্রণয়নে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার বাস্তবায়ন অভিজ্ঞতা এবং অর্থনীতিতে কোভিড-১৯ এর কারণে সৃষ্ট বিরূপ প্রভাব মোকাবিলা বিশেষভাবে বিবেচনায় নেওয়া হয়েছে।

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬৪ হাজার ৯৫৯ দশমিক ৮ বিলিয়ন টাকা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *