অস্ট্রেলিয়ায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত, বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : ভূমিকম্পে কেঁপে উঠেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল। দেশটির ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্নে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। ভূমিকম্পে শহরের বেশ কিছু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর বিবিসির।

স্থানীয় সময় বুধবার ৯টা ১৫ মিনিটে ম্যানসফিল্ডে ভূমিকম্পটি আঘাত হানে। এটি মেলবোর্নের খুব কাছেই অবস্থিত। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, আমরা গুরুতর আঘাতের কোনো খবর পাইনি এবং এটা একটি ভালো সংবাদ।

প্রতিবেশী সাউথ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) থেকেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর ৪ এবং ৩.১ মাত্রার দু’টি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়।

চলতি বছর দেশটিতে আঘাত হানা এটাই সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প। তবে এ থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের আশঙ্কা করা হচ্ছে না।

বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন প্রধানমন্ত্রী মরিসন। সেখান থেকেই ভূমিকম্পের খবরে তিনি বলেন, অস্ট্রেলিয়ায় ভূমিকম্প অনেকটা বিরল ঘটনাই বলা যায়। ফলে এটা লোকজনকে অস্বস্তির মধ্যে ফেলেছে।

ভিক্টোরিয়া রাজ্যের জরুরি বিভাগ লোকজনকে পরবর্তী পরাঘাত (আফটার শক) সম্পর্কে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, যদি আপনি ভিক্টোরিয়ায় বসবাস করেন তবে আপনি কিছুটা বিপজ্জনক পরিস্থিতির মধ্যে আছেন। ভূমিকম্প বা পরবর্তী কম্পনের সময় ক্ষতিগ্রস্ত ভবন বা অন্য সব জিনিসপত্র থেকে দূরে থাকুন।

এ সময় গাড়ি চালানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। ভূমিকম্পের সময় বড় বড় ভবন এবং হাসপাতাল থেকে লোকজনকে বেরিয়ে আসতে বলা হয়।

জিওসাইন্সেস অস্ট্রেলিয়া জানিয়েছে, ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.৫ মাইল)। প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ বলে জানানো হলেও পরে ৫ দশমিক ৮ মাত্রা বলে জানানো হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *