আইপিএলে ইতিহাস গড়লেন ধোনি

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক: ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে দুইশ ম্যাচ খেলার গৌরব অর্জন করেছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। ভারতের সবচেয়ে সফল এই অধিনায়ক সোমবার আবুধাবিতে রাজস্থান রয়্যালসের হয়ে বিপক্ষে মাঠে নামলে এই কীর্তি গড়েন।

২০০৮ সালে প্রথমবারের মতো মাঠে গড়ায় এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট। সেই আসর থেকে চেন্নাইয়ের হয়ে আইপিএল মাতিয়ে যাচ্ছেন ধোনি। তবে মাঝে ২০১৬ এবং ২০১৭ মৌসুম চেন্নাই ফিক্সিং কেলেঙ্কারিতে প্রতিযোগিতাটির বাইরে ছিটকে গেলে রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে খেলেছিলেন ধোনি।

এই দুই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলে আইপিএল ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে দুইশ ম্যাচে মাঠে নামার কীর্তি গড়লেন ধোনি। এই মাইলফলক স্পর্শ করে ধোনি বলেন, ‘এটা কেবলই একটা সংখ্যা। আমার সৌভাগ্য যে, আমি আইপিএলে এত ম্যাচ খেলতে পেরেছি।’

এই লম্বা সময়ে ধোনি ৪১ গড়ে সাড়ে চার হাজারেরও বেশি রান করেছেন আইপিএলে। যেখানে তার সর্বোচ্চ অপরাজিত ৮৪ রান। ধোনি অধিনায়ক হিসেবেও আইপিএলে ছিলেন বেশ সফল। তিন বার চেন্নাইকে শিরোপা জিতিয়েছেন। এছাড়াও অধিনায়ক হিসেবে সর্বাধিক আটটি ফাইনালে খেলেছে তার দল চেন্নাই এবং পুনে সুপারজায়ান্ট।

আইপিএলে ২০০ ম্যাচ খেলার পথে ধোনির ঠিক পরেই আছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক এবং ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মা। এই ক্রিকেটার ১৯৭ ম্যাচ খেলেছেন। এরপরই আছেন ধোনির চেন্নাই সতীর্থ সুরেশ রায়না। এই বাঁহাতি ব্যাটসম্যান খেলেছেন ১৯২ ম্যাচ। পারিবারিক কারণে এবারের আইপিএল থেকে সরে না দাঁড়ালে রায়না ধোনির এক ম্যাচ আগে দুইশ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করতে পারতেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *