আইসিসির দশক সেরা ক্রিকেটার যারা হলেন

খেলাধুলা

খেলাধুলা ডেস্ক : বিগত এক দশকে সেরা ক্রিকেটার যারা হয়েছেন তাদের নাম প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আজ প্রকাশিত হলো বিভিন্ন ক্যটাগরিতে দশক সেরা ক্রিকেটারের নাম। তবে সব ফরম্যাট মিলিয়ে সবার ওপরে আইসিসির দশক সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। একদিন আগে আইসিসি প্রকাশ করেছিল দশক সেরা টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি একাদশ।

দশক সেরা একাদশে বিরাট কোহলি একমাত্র ক্রিকেটার, যিনি টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি- তিন ফরম্যাটের দলেই ছিলেন। টেস্টের দশক সেরা একাদশের নেতৃত্বও দেয়া হয়েছিল কোহলিকে।

আইসিসির দশক সেরা ক্রিকেটার হিসেবে কোহলি যে ট্রফিটি জিতেছেন তার নাম দেয়া হয়েছে, স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড। ক্রিকেটের সর্বোচ্চ ব্যক্তিগত সাফল্যের পুরস্কার এটি।

গত এক দশকে তিন ফরম্যাট মিলিয়ে বিরাট কোহলি যে রান করেছেন তা রীতিমত ঈর্ষণীয়। সব মিলিয়ে তার সংগৃহীত রান সংখ্যা ২০ হাজার ৩৯৬। যে কারণে তাকেই চোখ বন্ধ করে দশক সেরা ক্রিকেটারের জন্য বেছে নিয়েছেন নির্বাচকরা। ২০১১ ভারতের বিশ্বকাপজয়ী এবং ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলের সদস্যও ছিলেন কোহলি। ২০১৭ এবং ২০১৮ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারও নির্বাচিত হয়েছিলেন কোহলি।

গত এক দশকের সেরা নারী ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার এলিসি পেরি। তার ট্রফির নাম র্যাকায়েল হেইহোয়ে-ফ্লিন্ট অ্যাওয়ার্ড।

দশকের সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। এই ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকায় ছিলো বিরাট কোহলির নামও।

তবে, ওয়ানডেতে সেরা ক্রিকেটার কিন্তু বিরাট কোহলিই। এই ক্যাটাগরিতে তাকে হারাতে পারেনি কেউ। নারী ওয়ানডে ক্রিকেটার হিসেবে ট্রফি জিতে নিয়েছেন সেই এলিসি পেরি’ই।

আফগানিস্তানের রশিদ খান জিতেছেন দশকের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার। আফগানিস্তানের মত দেশের ক্রিকেটার হলেও গত এক দশকে তিনি নিজেকে সেরা টি-টোয়েন্টি পারফরমার হিসেবে প্রতিষ্ঠিত করে নিতে পেরেছেন। বিরাট কোহলি এই তালিকাতেও ছিলেন।

নারী ক্রিকেটে সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে পুরস্কার জিতে নিয়েছেন এলিসি পেরিই। অর্থ্যাৎ, নারী ক্রিকেটে এককভাবে অস্ট্রেলিয়ার এলিসি পেরিরই রাজত্ব।

স্কটল্যান্ডের কাইল কোয়েৎজারকে নির্বাচিত করা হয়েছে সহযোগী দেশগুলোর মধ্যে গত এক দশকের সেরা ক্রিকেটার হিসেবে। আয়ারল্যান্ডের ক্যাথেরিন ব্রুইসকে নির্বাচিত করা হয়েছে সহযোগি দেশগুলোর মধ্যে গত এক দশকের সেরা নারী ক্রিকেটার হিসেবে।

ভারতের মহেন্দ্র সিং ধোনিকে ভূষিত করা হয়েছে বিশেষ সম্মাননায়। তাকে নির্বাচিত করা হয়েছে আইসিসি স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ডের জন্য।

বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচিত আইসিসির দশকসেরা ক্রিকেটারের তালিকা
১. স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড (দশকসেরা ক্রিকেটার, পুরুষ) : বিরাট কোহলি
২. হেইহোয়ে-ফ্লিন্ট অ্যাওয়ার্ড (দশকসেরা ক্রিকেটার, নারী) : এলিসি পেরি।
৩. আইসিসির দশকসেরা টেস্ট ক্রিকেটার : স্টিভেন স্মিথ
৪. আইসিসির দশকসেরা ওয়ানডে ক্রিকেটার (পুরুষ) : বিরাট কোহলি
৫. আইসিসির দশকসেরা ওয়ানডে ক্রিকেটার (নারী) : এলিসি পেরি
৬. আইসিসির দশকসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার (পুরুষ) : রশিদ খান
৭. আইসিসির দশকসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার (নারী) : এলিসি পেরি
৮. সহযোগি দেশগুলোর মধ্যে আইসিসির দশকসেরা ক্রিকেটার (পুরুষ) : কাইল কোয়েৎজার
৯. সহযোগি দেশগুলোর মধ্যে আইসিসির দশকসেরা ক্রিকেটার (নারী) : ক্যাথেরিন ব্রুইস
১০. দশকসেরা আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড : মহেন্দ্র সিং ধোনি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *