আক্কেলপুরে কোটি টাকার খাস জমি উদ্ধার

সারাবাংলা

সকেল হোসেন, আক্কেলপুর থেকে : জয়পুরহাটের আক্কেলপুরে উপজেলা প্রশাসন উচ্ছেদ অভিযান চালিয়ে অবৈধ দখলে থাকা কোটি টাকা মূল্যের সরকারি খাস জমি উদ্ধার করেছে। শনিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম হাবিবুল হাসানের নেতৃত্বে উপজেলার রায়কালী বাজারে অভিযান চালিয়ে অবৈধ ভাবে প্রভাবশালীদের দখলে থাকা সরকারি খাস জমি উদ্ধার করা হয়। এসময় অবৈধ ভাবে গড়ে উঠা দোকান ঘর, বাড়ী, হোটেল, গোডাউন সহ বিভিন্ন স্থাপনা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত সেপ্টেম্বর মাস থেকেই উচ্ছেদ কার্যক্রম হাতে নেয়া উপজেলা প্রশাসন। প্রাথমিক ভাবে জরিপ কাজ শেষ করে অবৈধ স্থাপনা গুলো চিহ্নিত করে নোটিশ প্রদান করা হয়। পরবর্তীতে চুড়ান্তভাবে প্রায় অবৈধ ভাবে দখলে থাকা ১৫টি স্থাপনায় উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। অভিযানে প্রায় ২ কোটি টাকা মূল্যের ৫০ শতকের মতো খাস জমি উদ্ধার করে প্রশাসন। প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, এক সময় হাটের অনেক জায়গা ছিল। সেইখানে বিশাল হাট বসতো। কিন্তু দিনে দিনে প্রভাবশালী মহল দখল করে তাতে পাকা দোকান, বাড়ী, হোটেলসহ বিভিন্ন প্রতিষ্ঠান নির্মাণ করে। এতে করে হাটের জায়গা ছোট হয়ে আসে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম হাবিবুল হাসান বলেন, অবৈধ স্থাপনার কারনে ঐতিহ্যবাহী এই হাটটি মৃতপ্রায় হয়ে গিয়েছিল। দীর্ঘদিন হাটটি ডাক হয়নি। তাই আমাদের মূল লক্ষ্য হাটের জায়গা সম্প্রসারণ করে অতীত ঐতিহ্য ফিরিয়ে আনা এবং দ্রুত হাটের একটি অংশে ৪ তলা বিশিষ্ট একটি অত্যাধুনিক শপিং সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে। বর্তমান সরকারের অন্যতম একটি অংগীকার আমার গ্রাম আমার শহর প্রকল্পের অংশ হিসেবে রায়কালী হাটে স্থাপন করা হচ্ছে এই শপিং সেন্টার।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *