আগস্টে করোনামুক্ত হবে ব্রিটেন

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: চলতি বছর আগস্টের মধ্যেই করোনামুক্ত হবে ব্রিটেন। শুক্রবার দেশটির জাতীয় দৈনিক টেলিগ্রাফকে এই তথ্য জানিয়েছেন ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্স প্রধান ক্লিভ ডিক্স।

টেলিগ্রাফকে ক্লিভ ডিক্স বলেন, ‘আগামী আগস্ট নাগাদ ব্রিটেনকে আমরা করোনা ভাইরাস মুক্ত করতে পারব।’ ডিক্স আরো জানান, ২০২২ সাল শুরুর মধ্যে ব্রিটেনে গণটিকাদান কর্মসূচিও সফলভাবে শেষ হবে বলে আশা করছেন তিনি।

এ প্রসঙ্গে যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্স প্রধান টেলিগ্রাফকে বলেন, ‘যে গতিতে টিকাদান চলছে, তাতে আশা করা হচ্ছে আগামী জুলাই নাগাদ ব্রিটেনে বসবাসকারী সবাই করোনা টিকার অন্তত একটি ডোজ পাবেন। এছাড়া করোনাভাইরাসের যে ধরনগুলো ইতোমধ্যে শনাক্ত হয়েছে, সেগুলোর ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি।’

যুক্তরাজ্যের জনসংখ্যা বর্তমানে ৬ কোটি ৮১ লাখ ৮৮ হাজার ৪৫২ জন। দেশটির সরকারি স্বাস্থ্য সেবা বিভাগ ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সেখানে ৫ কোটি ১০ লাখ মানুষকে করোনা টিকার আওতায় আনা হয়েছে।

গণটিকাদান কর্মসূচিতে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা ব্যবহার করেছে ব্রিটিশ সরকার। তবে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকাগ্রহণকারীদের কয়েকজনের দেহে রক্ত জমাট বেঁধে যাওয়া ও এ সংক্রান্ত উপসর্গ দেখা দেওয়ায় দেশটির ৪০ এবং তার অধিক বয়সী ব্যক্তিদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ক্লিভ ডিক্স।

তিনি বলেন, ‘(৪০ ও তার উর্ধ্ব বয়সী) যারা এই টিকার প্রথম ডোজ নিয়েছিলেন, দ্বিতীয় ডোজে তাদেরকে ফাইজার অথবা মডার্নার টিকা দেওয়া হচ্ছে।’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *