আচরণবিধি লঙঘন কারায় জরিমানা গুনলো আর্জেন্টিনা

খেলাধুলা

খেলাধুলা ডেস্ক : আচরণবিধি লঙঘন কারার কারণে বিশ্বের অর্ধশতাধিকরও বেশি দেশকে শাস্তি দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর মধ্যে রয়েছে দুইবারের বিশ্বকাপজয়ী দল আর্জেন্টিনাও। তবে সবচেয়ে বড় শাস্তি দেওয়া হয়েছে হাঙ্গেরিকে।

তাদের সমর্থকদের খারাপ ব্যবহারের কারণে ঘরের মাঠে পরবর্তী দুটি ম্যাচে কোন সমর্থক খেলা দেখার সুযোগ পাবেন না। ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে বর্ণবিদ্বেষমূলক আচরণ, খেলা চলাকালীন স্মোক বোম্ব ছোড়া, নিরাপত্তা বিঘ্ন ঘটানো এইসব কারণে কঠিন শাস্তির মুখে পড়তে হয়েছে হাঙ্গেরি ফুটবল অ্যাসোসিয়েশনকে।

এছাড়াও একটি অ্যাওয়ে ম্যাচে কোন হাঙ্গেরির সমর্থক উপস্থিত থাকতে পারবেন না। তাদের দেওয়া হয়েছে আর্থিক শাস্তিও। ২,৮১,০০০ সুইস ফ্রা তাদের জরিমানা করা হয়েছে। হাঙ্গেরির পাশাপাশি আলবেনিয়া, মেক্সিকো এবং পানামাকে দর্শক ছাড়া ম্যাচ খেলতে হবে। এছাড়া পোল্যান্ড একটি অ্যাওয়ে ম্যাচে তাদের সমর্থকদের ছাড়াই খেলবে।

আর্জেন্টিনা, এল সালভাদোর, চিলি, হন্ডুরাস,মন্টিনেগ্রো, পেরু তাদের সমস্ত ম্যাচে নির্দিষ্ট সংখ্যক সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দিতে পারবে। বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দেরিতে শুরু করায় আর্জেন্টিনা দলকে সতর্ক করার পাশাপাশি ৩০,০০০ সুইস ফ্রা জরিমানা করা হয়েছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে ছটি হলুদ কার্ড দেখায় অ্যান্ডোরাকে এবং আরও ৭টি দেশকে এক অপরাধে জরিমানা করা হয়েছে। বসনিয়ার বিরুদ্ধে ম্যাচে দর্শকরা মাস্ক না পরায় ফরাসি ফুটবল সংস্থাকে ২,০০০ সুইস ফ্রা জরিমানা করা হয়েছে।

কাজাখিস্তানকে জরিমানা করা হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈন্য সম্পর্কিত ব্যানার প্রদর্শনের জন্য। অস্ট্রিয়ার বিরুদ্ধে ম্যাচে জাতীয় সঙ্গীতের সময় ড্রোন দিয়ে ঝামেলা করায় মালদোভাকে জরিমানা করা হয়। এছাড়া ও মাঠে জিনিসপত্র ছোড়া, নিরাপত্তাতে ব্যাঘাত ঘটানোর ফলে ও জরিমানা করা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *