আজ থেকে ওমরাহ শুরু

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় সাত মাস পর আজ (৪ অক্টোবর) থেকে শুরু হচ্ছে পবিত্র ওমরাহ হজ্ব । প্রথম ধাপের ওমরাহ হজ্জ পালনেচ্ছুদের জন্য প্রস্তুত রাখা হয়েছে মক্কার মসজিদুল হারাম। এছাড়া মসজিদুল হারামে বাসে করে নিয়ে আসার জন্য ওমরাহ হাজিদের জমায়েত হওয়ার কয়েকটি স্থানকে স্বাস্থ্যসেবা সুবিধার ব্যবস্থাসহ প্রস্তুত রাখা হয়েছে। শনিবার সৌদি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লে ফেব্রুয়ারির শেষ দিকে ওমরা ও হজ বন্ধের ঘোষণা দেয় সৌদি। জুলাইয়ে সীমিত পরিসরে কেবল সৌদিতে অবস্থানকারীদের হজের অনুমতি দেওয়া হয়।

সৌদি গেজেট জানিয়েছে, করোনার সংক্রমণ এড়াতে সর্বোচ্চ সতর্কতা পদক্ষেপসহ মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববি হাজিদের জন্য প্রস্তুত রাখা হয়েছে। মসজিদুল হারামে ওমরাহর আনুষ্ঠানিকতা পালনে সহায়তার জন্য অন্তত এক হাজার কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া ওমরাহ শুরু হওয়ার আগে মসজিদুল হারাম দিনে ১০ বার পরিষ্কার করা হয়েছে এবং হাজিদের যাওয়ার পরও দিনে ১০ বার পরিষ্কার করার নির্দেশনা দেওয়া হয়েছে। দিনে ছয়বার টয়লেটগুলো স্যানিটাইজেশন, মসজিদের কার্পেট জীবাণুমুক্তকরণ, জমজম কূপের চারপাশ জীবাণুমক্তকরণ এবং হাজিদের জন্য যেসব যান ব্যবহার করা হবে সব জীবাণুমুক্ত করা হয়েছে। করোনামুক্ত রাখতে দুই পবিত্র মসজিদেই থার্মাল ক্যামেরা বসানো হয়েছে।

এদিকে, সীমিত পরিসরে ওমরাহ পালনের আবেদনের  জন্য সৌদি সরকার যে অ্যাপ চালু করেছে তাতে পাঁট দিনে আবেদন করে  ১ লাখ ৮ হাজার ৪১ জন চূড়ান্ত অনুমতি পেয়েছেন।

শুক্রবার সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এদের মধ্যে ৪২ হাজার ৮৭৩ জন সৌদি নাগরিক এবং ৬৫ হাজার ১২৮ জন সৌদি আরবে অবস্থান করা বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *