আফগানিস্তানে ছেলেদের স্কুল খুলছে আজ

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তী সরকারের শিক্ষা মন্ত্রণালয় আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) থেকে ছেলেদের জন্য স্কুল খুলে দিচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে ছেলেদের স্কুল খুলে দেওয়ার কথা থাকলেও মেয়েরা কবে নাগাদ ক্লাসে ফিরতে পারবে সে সম্পর্কে কিছু বলা হয়নি। খবর আল জাজিরার।

তালেবান রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার এক মাস হলো গত ১৫ সেপ্টেম্বর। রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যে দেশটির অর্থনীতি ধসে পড়েছে, দেখা দিয়েছে খাদ্য সংকট। অর্থনীতির চাকা সচল করতে এবং সাধারণ মানুষকে স্বাভাবিক জীবনে ফেরাতে চেষ্টা করছে তালেবানের নতুন সরকার। এর মাঝে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা জানালো তারা।

সম্প্রতি তালেবানের উচ্চ শিক্ষাবিষয়ক মন্ত্রী বলেন, আফগানিস্তানের মেয়েরা বিশ্ববিদ্যালয় পর্যন্ত যেতে পারবেন, তবে তাদের জন্য আলাদা ব্যবস্থা এবং ড্রেসকোড নির্ধারণ করা থাকবে।

অল্পসংখ্যক স্কুল কার্যক্রম শুরু করেছে এরই মধ্যে, কিছু স্কুলে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত মেয়েরা ক্লাসেও যাচ্ছে বলে জানা গেছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদেরকে ক্লাস করতে দেখা গেছে। তবে উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়গুলো এখনও খুলে দেওয়া হয়নি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *