আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহার করলে শাস্তি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহার করলে শাস্তি আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান সরকার। এই নিষেধাজ্ঞা অমান্য করলে শাস্তি পেতে হবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের বৃহত্তম সামরিক হাসপাতালে সমন্বিত বন্দুক ও বোমা হামলায় অন্তত ১৯ জন নিহত এবং কয়েক ডজন আহত হন। হামলার কয়েক ঘণ্টা পরই মঙ্গলবার (২ নভেম্বর) আশ্চর্যজনকভাবে বিদেশি মুদ্রা ব্যবহারে বিষেধাজ্ঞার ঘোষণা দেয় তালেবান সরকার।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানে অনেক জায়গায় মার্কিন ডলার ব্যবহার করা হয়। এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলে পাকিস্তানের সীমান্তবর্তী বাণিজ্য রুটে পাকিস্তানি রুপি ব্যবহার হচ্ছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, ইসলামী আমিরাতের সমস্ত নাগরিক, দোকানি, ব্যবসায়ী এবং সাধারণ জনগণকে সব ধরনের লেনদেন আফগানি মুদ্রায় পরিচালনা করতে বলা হয়েছে। একই সঙ্গে বিদেশি মুদ্রা ব্যবহার থেকে কঠোরভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞার পর দেশীয় ব্যবসায় কেউ বিদেশি মুদ্রা ব্যবহার করলে শাস্তির মুখোমুখি হতে হবে।

তালেবান সরকারের এমন পদক্ষেপে ধুঁকতে থাকা অর্থনৈতিক পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
প্রসঙ্গত, চলতি বছরের ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের পর পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তালেবান। পরে তারা দেশটিতে সরকার ঘোষণা করে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *