আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে আফসোস নেই : বাইডেন

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে অনুতাপ নেই তার। সশস্ত্র গোষ্ঠী তালেবানের দখলে এখন দেশটির বহু অঞ্চল। এখনও কঠিন লড়াই চলছে আফগান সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে। এমন সময় বাইডেন এ মন্তব্য করলেন। বিবিসির খবরে এ তথ্য জানা গেছে।

নিজেদের জাতিসত্তার জন্য আফগানিস্তানের নেতাদের একত্রিত হয়ে লড়াই চালিয়ে যাওয়ারও আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার শুরু করার পর থেকেই শুরু হয়েছে তালেবান ও আফগান বাহিনীর যুদ্ধ। একে একে ৮টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবানরা।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট জানান, আফগানিস্তানকে দেয়া প্রতিশ্রুতি পালন করে চলেছে যুক্তরাষ্ট্র। বিমান হামলা চালানো, সেনাবাহিনীর বেতন এবং আফগান বাহিনীদের খাদ্য ও সরঞ্জাম সরবরাহ করছে বাইডেন প্রশাসন।

চলমান যুদ্ধে এখন পর্যন্ত আফগান বাহিনী ও তালেবানের মধ্যে সংঘর্ষে এক হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে। মঙ্গলবার তালেবান আরও দুটি প্রাদেশিক রাজধানী দখল করেছে। এর ফলে শুক্রবার থেকে এখন পর্যন্ত গোষ্ঠীটি আটটি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিলো। নতুন দখল করা প্রাদেশিক রাজধানী দুটি হলো দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফারাহ এবং উত্তরাঞ্চলীয় পুল-ই-খুমরি।

এর আগে কুন্দুজ শহর তালেবানরা দখলে নেয়। গত শুক্রবার নিমরোজ প্রদেশের যারানজ এবং শনিবার জাওযজান প্রদেশের রাজধানী শেবারগান দখল করে নেয় তারা। এখনও আফগান বাহিনী ও যুক্তরাষ্ট্রের বিমান হামলা সত্ত্বেও তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে তালেবানরা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *