আবারও ‘পুরনো শত্রু’ বায়ার্নের সামনে মেসিহীন বার্সেলোনা?

খেলাধুলা

ডেস্ক রিপোর্ট : লিওনেল মেসি থাকতেই চ্যাম্পিয়ন্স লিগে বেশ বাজে সময় কেটেছে বার্সেলোনার। মেসি চলে যাওয়ার পর এবার চ্যালেঞ্জটা বেড়ে গেছে আরও। এরই মধ্যে আবার পরাক্রমশালী বায়ার্ন মিউনিখের বিপক্ষে পড়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে দলটির।

বার্সেলোনার চ্যালেঞ্জটাও নেহায়েত কম নয়। মেসিকে ছাড়া নিজেদের আবারও প্রমাণ করতে হবে তাদের। তবে সার্জিও আগুয়েরো, মেম্ফিস ডিপাইদের দলে ভিড়িয়ে কাতালান দলটিও নেহায়েত খারাপ নয়। অ্যান্টোয়ান গ্রিজমান, পেদ্রি, আনসুমান ফাতিদের সঙ্গে নিয়ে যে ক্লাবটি দারুণ এক দল ছিল আগে থেকেই। তবে এমন দল নিয়েও আছে শঙ্কা, মেসির মতো প্রাণভোমরাকে ছাড়া কেমন করবে দল? এরই মধ্যে ‘পুরনো শত্রু’ বায়ার্নের সামনে পড়ার সম্ভাবনা (বা শঙ্কা) তৈরি হয়েছে দলটির।

‘পুরনো শত্রু’ বলার কারণ, নিজেদের চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে দুটো হারই যে এসেছে বায়ার্নের কাছেই। এই এক মৌসুম আগেই তো বায়ার্ন লিওনেল মেসির বার্সাকে দুমড়ে মুচড়ে দিয়ে জিতেছিল ৮-২ ব্যবধানে। এর আগে ২০১৩ সালে এই বায়ার্নের কাছেই দুই লেগ মিলিয়ে ৭-০ গোলে হেরেছিল কাতালান দলটি।

সেই বায়ার্নেরই সামনে পড়তে পারে এবারও। গেল মৌসুমে লিগ জিতে যাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগ ড্রয়ের প্রথম পটে আছে বায়ার্ন। আর বার্সেলোনা আছে তার পরের পটে।

বায়ার্নের সঙ্গে প্রথম পটে আছে ইউরোপীয় চ্যাম্পিয়ন চেলসি, ইউরোপা চ্যাম্পিয়ন ভিয়ারিয়াল, সিরি’আজয়ী ইন্টার, লা লিগার শিরোপাজয়ী অ্যাটলেটিকো মাদ্রিদ, ফরাসি চ্যাম্পিয়ন লিল, পর্তুগালের শিরোপা জেতা লিসবন, আর ইংলিশ লিগ জেতা ম্যানচেস্টার সিটি।

ওদিকে বার্সেলোনার সঙ্গে দ্বিতীয় পটে আছে সব রানার্স আপরা। রিয়াল মাদ্রিদ, জুভেন্তাস, ম্যানচেস্টার ইউনাইটেড, পিএসজি, লিভারপুল, সেভিয়া, আর বরুসিয়া ডর্টমুন্ড আছে এই পটে। নিজেদের পট থেকে কারো মুখোমুখি হবে না বার্সা, হবে না পট-১ থেকে স্বদেশী অ্যাটলেটিকো আর ভিয়ারিয়ালেরও। এরই ফলে সৃষ্টি হয়েছে বায়ার্নের সামনে পড়ার সম্ভাবনা। তবে বায়ার্ন ছাড়াও সিটি, চেলসি, ইন্টার, লিলে অথবা লিসবনকেও পেতে পারে কাতালানরা। লিলে বাদে বাকিদের পেতে পারে মেসির পিএসজিও।

তাও ভাগ্য ভালো, পিএসজি গেল মৌসুমে জেতেনি লিগ শিরোপা। না হলে যে এবার গ্রুপ পর্বেই মেসির পিএসজির সামনে পড়ে যেতে হতো বার্সাকে!

পরের দুই পটে অবশ্য দুটো করে দল এখনো আসা বাকি। তাদের যে কাউকেই পেতে পারে বার্সেলোনা আর পিএসজি। পোর্তো, আয়াক্স, আরবি লাইপজিগ, আটালান্টা, জেনিথ সেইন্ট পিটার্সবুর্গ, ও বেনফিকা এখন পর্যন্ত নিশ্চিত আছে তৃতীয় পটে। আর পরের পটে নিশ্চিত আছে ক্লাব ব্রুগা, ইয়ং বয়েজ, এসি মিলান, মালমো, আর ভলফসবুর্গ। আগামীকাল বৃহস্পতিবার এক অনুষ্ঠানের মাধ্যমে নির্ধারিত হবে আগামী চ্যাম্পিয়ন্স লিগের দলগুলো।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *