আমাজনে করোনার নতুন রূপ শনাক্ত, আগের চেয়ে ৩ গুণ বেশি সংক্রামক

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের আমাজনে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন রূপ, যা আগেরগুলোর তুলনায় তিন গুণ বেশি সংক্রামক। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

জঙ্গল নগরী মানাউসে সম্প্রতি করোনার দ্বিতীয় দফা ঢেউ শুরু হয়েছে। দ্বিতীয় দফায় সংক্রমণ ব্যাপক হারে বাড়তে শুরু করায় বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী এদুয়ার্দো পাজুয়েল্লো আইনপ্রণেতাদের কাছে জানান, সাম্প্রতিক মাসগুলোতে সংক্রমণ হার বাড়াটা অপ্রত্যাশিত ছিল। পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রণে চলে আসছে।

সিনেট শুনানিতে তিনি বলেছন, ‘ঈশ্বরকে ধন্যবাদ, বিশ্লেষণ থেকে আমাদের কাছে সুস্পষ্ট সংবাদ রয়েছে যে, এই রূপটির বিরুদ্ধে টিকা এখনও কার্যকর। তবে এটি অনেক বেশি সংক্রামক। আমাদের বিশ্লেষণ অনুযায়ী, এটি তিন গুণ বেশি সংক্রামক।’

স্বাস্থ্য মন্ত্রণালয় অবশ্য তাদের বিশ্লেষণ সম্পর্কে কোনো তথ্য সরবরাহ করেনি। এ ব্যাপারে বিশদ তথ্যও প্রকাশ করেনি।

ব্রাজিলে চীনের সিনোভেক বায়োটেক ও যুক্তরাজ্যের আস্ট্রাজেনেকার উৎপাদিত টিকা প্রয়োগ শুরু হয়েছে। তবে মানাউসে করোনার নতুন রূপটির বিরুদ্ধে টিকার কার্যকারিতা নিয়ে তিনি যে দাবি করেছেন তার পক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেননি।

ব্রাজিলে সিনোভেকের অংশীদার দ্য বুটানটান ইনিস্টিটিউট জানিয়েছে, তারা মানাউসে শনাক্ত করোনার রূপটির ব্যাপারে গবেষণা শুরু করেছে। তবে গত দুই সপ্তাহেও তারা এ ব্যাপারে কোনো সমাপ্তি টানতে পারেনি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *