আমেরিকাকে রাশিয়ার হুঁশিয়ারি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টির ব্যাপারে পাশ্চাত্যকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। দেশটি বলেছে, রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে চায় এই অজুহাত তুলে রুশ সীমান্তের কাছে পশ্চিমাদের সামরিক উপস্থিতি কোনো ভাবেই সহ্য করবে না মস্কো।

রোববার (২১ নভেম্বর) মস্কোয় রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ সতর্কবাণী উচ্চারণ করেন। তিনি বলেন, কৃত্রিমভাবে একটি উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা চলছে। এমন কেউ আমাদেরকে অস্বাভাবিক সামরিক তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করছে যারা এসেছে মহাসাগরের ওপার থেকে। আর সে দেশটি হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রাশিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগকে তিনি ‘অযৌক্তিক ও অশিষ্ট’ বলে বর্ণনা করেন। এ ধরনের উসকানির পরিণতি মারাত্মক খারাপ হতে পারে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন পেসকভ।

এদিকে ইউক্রেন সীমান্তে রাশিয়ার ‘অস্বাভাবিক সামরিক তৎপরতা’ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন উদ্বেগ প্রকাশ করার পরদিন পেসকভ এ প্রতিক্রিয়া জানালেন। ব্লিঙ্কেনের বক্তব্যের প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে সমর্থন জানানো হয়। গত দু’সপ্তাহ ধরে কিয়েভ এই অভিযোগ করে আসছিল যে, দেশটির ওপর সামরিক আগ্রাসন চালাতে পারে রাশিয়া। ইউক্রেন আরো অভিযোগ করেছিল, দেশটির সীমান্তে প্রায় ১ লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *