https://www.dhakaprotidin.com/wp-content/uploads/2021/01/Gorila.jpg

আমেরিকায় এই প্রথম করোনায় আক্রান্ত গরিলা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার এক চিড়িয়াখানায় কোভিডে আক্রান্ত হল গরিলা। ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো চিড়িয়াখানা কর্তৃপক্ষ গতকাল সোমবার দুই গরিলার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন। সারা বিশ্বে ছড়ানোর পর করোনায় এই প্রথম কোনও প্রাইমেট আক্রান্ত হল।

গত সপ্তাহেই সান দিয়েগো চিড়িয়াখানার দুই গরিলার কাশি হচ্ছিল। শুক্রবার হওয়া প্রাথমিক পরীক্ষায় ভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছিল। তার পর আমেরিকার ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার্‌স ন্যাশনাল ভেটেরিনারি সার্ভিসেস ল্যাবরেটরি সোমবার ওই দুই গরিলার করোনা আক্রান্ত হওয়া নিশ্চিত করে। আরও এক গরিলারও কাশি শুরু হয়েছে। গরিলারা যেহেতু পরিবারের মতো একত্রে বাস করে। তাই চিড়িয়াখানার বাকিদেরও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

যদিও কাশি ছাড়া আক্রান্ত গরিলাদের শারিরীক অবস্থা ভালই রয়েছে। বাকিদের স্বাস্থ্যের উপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। প্রাথমিক অনুমান, লক্ষণহীন করোনা আক্রান্ত চিড়িয়াখানা কর্মীর থেকেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছে গরিলারা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলেছেন, ‘‘আক্রান্ত গরিলাদের কোয়রান্টিনে রাখা হয়েছে। আমরা আশা করছি তারা খুব শীঘ্র সুস্থ হয়ে উঠবে।’’ আমেরিকায় মাত্রাছাড়া সংক্রমণ বৃদ্ধির জন্য ২০২০-র ডিসেম্বরের শুরু থেকেই বন্ধ করে দেওয়া হয়েছিল ক্যালিফোর্নিয়ার এই চিড়িয়াখানা।

প্রসঙ্গত আমেরিকাতে করোনা সংক্রমণ এখনও লাগামছাড়া। রোজ বহু মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন সেখানে। মোট আক্রান্ত ইতিমধ্যেই ২ কোটি ছাড়িয়ে গিয়েছে।সূত্র: আনন্দবাজার

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *