শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন
শিরোনামঃ
কোরবানির ঈদের জন্য ১২০০ কেজি ওজনের গরু নিয়ে প্রস্তুত বেলকুচির জহুরুল ইসলাম শাহজাদপুরে বৃষ্টির জন্য ইস্তেস্কার নামাজ আদায় তাপদাহে ঝরে যাচ্ছে লিচুর গুটি, দিশেহারা চাষিরা ত্রিশালে সড়ক দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের পাইকগাছায় ভ্রাম্যমাণ আদালতে আইসক্রিম কারখানার মালিককে জরিমানা বড়াইগ্রামে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ভ্যানচালকের মৃত্যু, আহত ১ নন্দীগ্রামে মাটিখেঁকো ধরতে মাঠে নামলেন ইউএনও, জরিমানা নান্দাইলে পরিকল্পনামন্ত্রীর গনশোনানি চিরিরবন্দরে নিরাপদ খাদ্য নিশ্চিতে জনসচেতনতামূলক কর্মসূচি সালথায় প্রচণ্ড খরতাপে পাটের ক্ষতির আশঙ্কা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার প্রতিরক্ষা স্থায়ী কমিটির বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর বাণিজ্যিকভাবে বারোমাসি কাঁঠাল চাষে লাখপতি সবুজ তীব্র তাপপ্রবাহে বৃষ্টি কামনায় সালথায় মাঠের মধ্যে বিশেষ নামাজ আদায় বে টার্মিনাল পুরোটা বিদেশি বিনিয়োগেই হবে: বন্দর চেয়ারম্যান নান্দাইলে পরিকল্পনামন্ত্রীর উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের সাথে উন্নয়ন ও প্রশাসনিক সংক্রান্ত পর্যালোচনা সভা বিপাকে নিম্ন আয়ের মানুষ তীব্র গরমে হাঁসফাঁস পাইকগাছার জনজীবন দু‌দিনে সোনার দাম ভ‌রিতে কমলো ৫২৩৮ টাকা বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর আগামীতে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট : ধর্মমন্ত্রী কর্মহীন প্রবাসীদের পাশে মানবতার হাত নিয়ে সৌদি আরব প্রবাসী আলী হোসেন থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা ঘাটাইলে প্রেমের ফাঁদে ফেলে প্রতারণা,বিয়ের নামে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা নারী বিশ্বকাপের ভেন্যু দেখতে সিলেটে আইসিসির প্রতিনিধি দল এমপি কন্যার জন্মদিন উপলক্ষে পাইকগাছায় তাপদাহে অতিষ্ঠ পথচারীদের মাঝে শরবত ও পানি বিতরণ বড়াইগ্রামে হিট স্ট্রোকে জমিতেই কৃষকের মৃত্যু চিরিরবন্দরে ব্যাপক জনপ্রিয়তা নিয়ে নির্বাচনী মাঠে ব্যস্ত সময় পার করছেন – সুমন দাস সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে ডেমরায় দুই ব্যাক্তি গণধোলাইয়ের শিকার

আলোয় রাঙা পথ

অনলাইন ডেস্ক :
সোমবার, ৪ জানুয়ারী, ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন

সোহেল রানা, শ্রীপুর থেকে : গাজীপুর জেলার শ্রীপুর পৌরসভার বহেরারচালা এলাকার লোকজন এখন রাতের আঁধারে বিদ্যুতের আলোতে পথ চলেন। ওই এলাকার আশপাশের লোকজনও রাতে ওই আলোতে যাতায়াত করছেন।

শ্রীপুর পৌরসভার ৯নং ওয়ার্ডের বহেরারচালা গ্রামটি পশ্চিম সীমান্তে এর অবস্থান। ওই গ্রামের আশপাশে মাওনা ইউনিয়ন ও গাজীপুর সদর উপজেলা। ঐতিহ্যবাহী লবলং খাল এই গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে। পৌরসভা গঠনের পর থেকে ক্রমাগতভাবে ওই এলাকার অবকাঠামো উন্নয়ন হচ্ছে। পৌরসভা সূত্রে জানা যায়, সড়ক আলোকিত করার জন্য শ্রীপুর পৌরসভা থেকে সড়ক বাতির প্রকল্প চালু করা হয়। পৌরসভার অভ্যন্তরীণ বাজার এবং সড়কগুলোর ঝুঁকিপূর্ণ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান এ প্রকল্পের আওতায় আনা হয়। ওই গ্রামের মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী সরকারের ছেলে মনোয়ার সরকার বলেন, কড়ইতলা বাজার থেকে ২নং সিএন্ডবি রাস্তায় ২ বছর আগেও রাতের অন্ধকারে পথ চলতে হতো। গত ২ বছর যাবত রাতের আঁধারে তারা বিদ্যুতের আলোতে পথ চলেন। ওই গ্রামের বাসিন্দা মো. হালিম উদ্দিন বলেন, গ্রামের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে সড়কবাতি সংযোজন করায় চোরের উপদ্রব ও মন্দ লোকের আনাগোনা কমেছে। আব্দুল বাতেন ফকির বলেন, কড়ইতলা মোড় থেকে বিলাইঘাটা সড়কে আমিনুল ইসলামের বাড়ী পর্যন্ত সড়কবাতি স্থাপন করা হয়েছে। আগে এই সড়কে তৈরি পোশাক কারখানার নারী শ্রমিকরা অন্ধকারে ঝুঁকি নিয়ে চলাচল করতো। তারা উত্যক্তসহ নানা ধরনের নির্যাতনের শিকার হতো। সাধারণ লোকজন ছিনতাইয়ের শিকার হতো। তবে বর্তমানে আঁধারে ওই সড়ক সারারাত আলোকিত থাকে।

টি ডিজাইন কারখানার নারী শ্রমিক হোসেনে আরা বলেন, শিফিটিং ডিউটি থাকলে বিশেষ করে রাতে কাজে যেতে হয়। ফলে অন্ধকার ও গুমোট পরিবেশ আমাদের নিরাপত্তা ঝুঁকিতে ফেলে। বছর দু’য়েক যাবৎ সড়কবাতির কারণে রাতের আঁধারেও আলোকিত থাকে। এতে রাতে কারখানায় যাতায়াতের ক্ষেত্রে যে প্রতিবন্ধকতা ছিল, তা অনেকটাই কমেছে।

শ্রীপুর পৌরসভার কাউন্সিলর, প্যানেল মেয়র ও বর্তমানে প্রতিদ্বন্দ্বি কাউন্সিলর প্রার্থী আমজাদ হোসেন বলেন, তার ওয়ার্ডের সব সড়কগুলোর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ইতোমধ্যে সড়কবাতি স্থাপন করা হয়েছে। নাগরিকদের চাহিদার কথা মাথায় রেখে ভবিষ্যতে সুযোগ পেলে অন্যান্য সড়কগুলো সড়কবাতি প্রকল্পের আওতায় আনা হবে। শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান বলেন, সড়কবাতি প্রকল্পের কাজটি গত কয়েক বছর যাবৎ চালু হয়েছে। পৌরসভার বিভিন্ন এলাকায় নাগরিকদের নিরাপত্তা ও সুবিধার কথা বিবেচনায় রেখে এই প্রকল্প চালু করা হয়। পর্যায়ক্রমে পুরো পৌরসভাকে রাতের আঁধার ছাপিয়ে আলোকিত করা হবে।


এই বিভাগের আরো খবর