ইন্টারপোলের ৮৯তম অধিবেশন স্থগিত

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক : গত কয়েক মাস ধরে করোনার কারণে অনেক কিছুই স্থগিত বা বাতিল করতে হয়েছে। এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। বহু জায়গায় নতুন করে সংক্রমনের ঢেউ দেখা দিয়েছে। আর সেই সংক্রমন প্রতিরোধ করতে লকডাউন করা হচ্ছে।

ফলে এবারে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের বার্ষিক অধিবেশন স্থগিত রাখতে হচ্ছে। সংস্থার ইতিহাসে প্রথমবার এমন ঘটনা ঘটলো। করোনার জন্য স্থগিত হয়ে গেল ইন্টারপোলের সাধারণ পরিষদের ৮৯তম বার্ষিক অধিবেশন। কথা ছিল সংযুক্ত আরব আমিরাতে অধিবেশন আগামী ৭-৮ ডিসেম্বর বসবে।

ইন্টারপোলের সাধারণ পরিষদে ১৯৪টি সদস্য রাষ্ট্র রয়েছে। এই বার্ষিক অধিবেশনে আলোচনার বিষয় গুলির মধ্যে ছিল সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা, মাদক চোরাচালান এবং সংঘটিত অপরাধ আটকানো ইত্যাদি। কিন্তু এই পরিস্থিতিতে ইন্টারপোলের কার্যনির্বাহী কমিটি অধিবেশন মুলতুবি বিষয় সর্বসম্মত সিদ্ধান্ত নেয়। কারণ আইনি কারিগরি ও অন্যান্য সমস্যার বিষয় ভার্চুয়াল অধিবেশন করা সম্ভব নয়।

ইন্টারপোলের মহাসচিব জুরগেন স্টকের বক্তব্য , আমিরাত কর্তৃপক্ষ করোনা মোকাবেলায় যথেষ্ট চেষ্টা করছেন এবং কার্যকরী পদক্ষেপ নিয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে পূর্ব নির্ধারিত সূচি অনুসারে এগোতে পারা যাচ্ছে না। ফলে এই অধিবেশন মুলতুবি রাখা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জুরগেন জানিয়েছেন, ইন্টারপোল কর্তৃপক্ষ এই বার্ষিক অধিবেশন সংক্রান্ত সিদ্ধান্তের কথা পরে ঘোষণা করবে।

প্রসঙ্গত, ২০২২ সালের ইন্টারপোলের ৯১তম বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা। তবে এবারের অধিবেশন স্থগিত হয়ে যাওয়ায় পরবর্তী অধিবেশন গুলির উপর কোনও প্রভাব পড়বে কিনা তা এখনো জানা যায়নি। ইন্টারপোলের সাধারণ পরিষদের বার্ষিক সভার সদস্য রাষ্ট্র গুলির প্রতিনিধিরা নানা বিষয়ে আলোচনা করেন তথ্য আদান প্রদান করে থাকেন। তাছাড়া বাজেট সংক্রান্ত বিষয় অনুমোদন করা হয়।

মন্তব্য করুন