ইরাকের মার্কিন দূতাবাস বন্ধের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:
ইরাকে নিজেদের দূতাবাস বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। দূতাবাসের ওপর রকেট হামলা ঠেকাতে না পারলে বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে দেশটি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির সঙ্গে এক টেলিফোনালাপে এই হুঁশিয়ারি দিয়েছেন।

দেশটির একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে। ইরাকে নিজেদের দূতাবাসে এই হামলার জন্য ইরানকে দোষারোপ করা হয়েছে। খবর পার্স টুডে’র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানসমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীগুলো আমাদের দূতাবাসে রকেট হামলা চালাচ্ছে। এটা শুধু আমাদের জন্যই নয়, ইরাক সরকারের জন্যও বিপেদর কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া অন্যান্য দেশের দূতাবাসগুলো হুমকির মুখে রয়েছে।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ যে কোনো দেশের দূতাবাসের ওপর হামলার নিন্দা জানিয়েছেন। তিনি ইরাকে নিজেদের দূতাবাস অফিসেও হামলার নিন্দা জানিয়ে এ ধরনের হামলা বন্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেন।

ইরাকের রাজধানী বাগদাদে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। রয়েছে যুক্তরাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ অফিসও। এসব দূতাবাস ও অফিসে মাঝে মাঝেই রকেট হামলা চালানো হয়। বিভিন্ন গোষ্ঠী দাবি করে আসছে, তারা ইরাকের অভ্যন্তরীণ প্রশ্নে যুক্তরাষ্ট্রের হস্তেক্ষেপ বন্ধ ও ইরাক থেকে তাদের সেনা প্রত্যাহারে বাধ্য করতে এসব হামলা চালাচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *