ইরাক সীমান্তে সামরিক মহড়া চালিয়েছে ইরান

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের বিপ্লবী গার্ড ইরাকের সঙ্গে সীমান্তবর্তী এলাকায় সামরিক মহড়া চালিয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলে পদাতিক বাহিনীর এই মহড়া ‍অনুষ্ঠিত হয়। খবর আল আরাবিয়ার।

বিপ্লবী গার্ড জানিয়েছে, তাদের ট্যাংক ডিভিশন, ড্রোন ইউনিট এবং প্যারাট্রুপারস ‘মহানবী (সা.)’ নামে এই বার্ষিক মহড়ায় অংশ নিয়েছে। ইসলামি বিপ্লবের ৪২তম বার্ষিকী উদযাপন শেষে এই সামরিক মহড়া করলো ইরান।

২০১৫ সালে ছয় জাতির সঙ্গে করা ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সম্প্রতি উত্তেজনা তৈরি হয়েছে। এমতাবস্থায় সম্প্রতি বেশ কয়েকটি সামরিক মহড়া আয়োজন করেছে ইরান।

গত মাসে স্থল থেকে স্থলে আঘাতযোগ্য ব্যালিস্টিক মিসাইল এবং স্বল্প পাল্লার নৌ মিসাইলের পরীক্ষা চালায় ইরান। এসময় স্থানীয়ভাবে তৈরি করা বিভিন্ন পাল্লার ড্রোনেরও পরীক্ষা চালায় দেশটি।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে ক্ষমতা গ্রহণের পর ইরানের সঙ্গে পরমাণু চুক্তি পুনর্বহালের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। তবে ইরান ‘যদি ‍চুক্তির শর্ত মানে’ তবেই যুক্তরাষ্ট্র এই চুক্তিতে ফিরবে বলে জানিয়েছেন বাইডেন।

কিন্তু যুক্তরাষ্ট্রের এমন প্রতিশ্রুতি খুব একটা ভরসা পাচ্ছে না ইরান। উল্টো যুক্তরাষ্ট্রের আরোপিত সব নিষেধাজ্ঞা তুলে নিতে হবে বলে জানিয়েছে ইরান। এরপরই তেহরান চুক্তির শর্তে ফিরবে বলে জানিয়েছে ইরান।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *