‘ইরানের পরমাণু সমঝোতার উত্তর দিতে পারে যুক্তরাষ্ট্র’

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: রাশিয়া সফররত ইরানের স্পিকার বাকের কলিবফ বলেছেন, তার দেশের পরমাণু সমঝোতার ভবিষ্যত এখন এমন একটি প্রশ্নের সঙ্গে জড়িয়ে পড়েছে যার উত্তর যুক্তরাষ্ট্রের কাছে রয়েছে।

সোমবার মস্কোয় রাশিয়ার ওরিয়েন্টাল স্টাডিজ ইনস্টিটিউট এর চিন্তাবিদদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন কলিবফ। তিনি বলেন, যদি পরমাণু সমঝোতার সকল সুবিধা অন্য পক্ষগুলো ভোগ করে এবং ইরান শুধু ক্ষতিগ্রস্তই হয় তাহলে কতদিন এটিকে টিকিয়ে রাখা সম্ভব? খবর পার্সটুডের

ইরানের স্পিকার বলেন, তার দেশের প্রধান দাবি হচ্ছে, পরমাণু সমঝোতা অনুযায়ী তেহরানের ওপর থেকে এমনভাবে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে যাতে ইরানি জনগণ তার সুফল অনুভব করতে পারে। শুধুমাত্র তা করতে পারলেই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করা সম্ভব হবে।

আঞ্চলিক দেশগুলোর সঙ্গে বিশেষ করে রাশিয়ার সঙ্গে ইরান সহযোগিতা আরো শক্তিশালী করতে আগ্রহী বলেও তিনি মন্তব্য করেন। তিনি বলেন, অর্থনৈতিক ও প্রযুক্তিগত খাতসহ নানা ক্ষেত্রে তেহরান ও মস্কোর মধ্যে বহু বছর ধরে সহযোগিতা রয়েছে এবং এই সহযোগিতা আরো শক্তিশালী করতে হবে।

বাকের কলিবফ ২০২০ সালে স্পিকারের দায়িত্ব গ্রহণ করার পর প্রথম বিদেশ সফরে বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন। রুশ পার্লামেন্ট দুমার স্পিকার ভোচিস্লাভ ভোলোদিনের আমন্ত্রণে এই সফরে গিয়েছেন তিনি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *