ই-কমার্স প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

অর্থ-বাণিজ্য কর্পোরেট কর্ণার

অর্থনৈতিক ডেস্ক : শেষ হলো অনলাইন মার্কেট প্লেস রেডিইশপ ডট কম (www.readzeshop.com) আয়োজিত দুই দিনের কর্মশালা। দেশে ই-কমার্স এবং এফ কমার্স ভিত্তিক নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক উন্নয়নে ওয়েবসাইটের ব্যবহারে দক্ষতা অর্জনের লক্ষ্যে আয়োজিত দুদিনের এ কর্মশালা যৌথভাবে আয়োজন করে নারী উদ্যোক্তা ফোরাম এবং রেডিইশপ ডট কম। সহযোগিতায় ছিল তথ্যপ্রযুক্তি সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান টেক সল্যুশনস। নারী উদ্যোক্তা ফোরামের সদস্যদের ব্যবসায়িক কাজে তথ্যপ্রযুক্তিত ব্যবহারের দক্ষতা উন্নয়নের এ কর্মশালার উদ্বোধন করেন রেডিইশপ ডট কমের প্রধান নির্বাহী কর্মকতা ফারুক আহমেদ। এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকসল্যুশানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন নাহার এবং নারী উদ্যোক্তা ফোরামের সভাপতি রাফিয়া আক্তার।
কর্মশালায় অংশগ্রহণকারীদের অনলাইন ব্যবসায় ওয়েবসাইটের ভূমিকা এবং কীভাবে তা নিজেরই পরিচালনা করে দক্ষতার সঙ্গে ব্যবসায়িক কার্যক্রমকে এগিয়ে নেওয়া যায় সে বিষয়েই হাতে কলমে শিক্ষা দেওয়া হয়।
রেডিইশপের প্রধান নির্বাহী কর্মকতা ফারুক আহমেদ বলেন, বিগত বছরে দেশে একমার্সের অগ্রগতি প্রশংসনীয়। তাদের এ যাত্রাকে আরো বেগবান করতে এবং তাদের সত্যিকারের ইকমার্স উদ্যোক্তা হতে সহায়তা করার লক্ষ্যে আমাদের এ আয়োজন। টেকসল্যুশানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন নাহার বলেন, উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। দেশে বর্তমানে ১৫-২০ লাখ নারী এফকমার্সের সঙ্গে জড়িত। তথ্যপ্রযুক্তি এবং ব্যবসায়িক কাজে দক্ষতা অর্জন করতে পারলে বিশেষ করে অলনাইন পেমেন্টে এবং ওয়েবসাইটের মাধ্যমে কেনা বেচা টা সঠিকভাবে করতে পারলে দেশের ই-কমার্সখাতের উন্নয়নে নারী উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে। প্রশিক্ষণ শেষে নারী উদ্যোক্তাদের মধ্যে সনদ বিতরণ করা হয়।
প্রসঙ্গত, রেডিইশপডটকম ২০২০ সাল থেকে দেশে এফকর্মাস উদ্যোক্তাদের বিনাপয়সায় ওয়েবসাইট তৈরি করতে সহযোগিতা করে আসছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *