রবিবার ১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ২রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

উপজেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রতিনিধি দেওয়া হবে : খাদ্য মন্ত্রী

ডিসেম্বর ৯, ২০২১

নিজস্ব প্রতিবেদক :
খাদ্যে ভেজাল রোধে দেশের সব উপেজেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রতিনিধি দেওয়া হবে বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।তিনি বলেছেন, এ ব্যাপারে জনপ্রশাসনের সঙ্গে আলোচনা হচ্ছে। এটা করতে পারলে খাদ্যে ভেজাল রোধের বিষয়টি আরও ভালোভাবে মনিটরিং করতে পারবো। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজিত বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রকল্প অবহিতকরণ ও কৌশলগত পরিকল্পনা অবমুক্তকরণ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, কোনো পণ্য কৃষকের কাছ থেকে বা মাঠ পর্যায় থেকে ভোক্তার কাছে যাওয়া পর্যন্ত অনেকগুলো ধাপ থাকে। এর প্রতিটি ধাপেই খাদ্য অনিরাপদ হওয়ার সম্ভাবনা থাকে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুকে যদি ১৯৭৫ সালে না হারাতাম তাহলে আজকে এতদিন পরে এসে নিরাপদ খাদ্য নিয়ে আলোচনার প্রয়োজন হত না। অনেকদিন আগেই আমরা উন্নত বাংলাদেশে রুপান্তরিত হতে পারতাম।
মন্ত্রী বলেন, দেশে ইতোমধ্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আইন তৈরি হয়েছে। ২০১৫ সালে মাত্র ১৬ জন কর্মকর্তা নিয়ে এর যাত্রা শুরু হয়। তার পর আমরা এটা জেলা পর্যন্ত বিস্তৃত তুলেছি, আমরা অফিস খুলেছি তবে ক্রেতা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জন্য আমি মনে করি এই জনবল দিয়ে এই গুরুদায়িত্ব পালন করা সম্ভব নয়। আমরা ভাবছি প্রতিটি উপজেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একজন করে দেওয়া যায় কি না, জনপ্রশাসনের থেকে আমরা সে চেষ্টা করছি। তাহলে এটা বিস্তৃত লাভ করবে। তাহলে আরও ভালো মনিটরিংসহ সবকিছুই আমরা করতে পারবো।
খাদ্য সংরক্ষণ, খাদ্য বিপণন, খাদ্য উৎপাদন, ভোক্তাদের কাছে পৌঁছানো এবং যারা খাদ্যের প্যাকেটজাত-বাজারজাত করেন তাদেরকে সচেতন ও বিবেকবান হওয়ার আহ্বান জানান মন্ত্রী

তিনি বলেন, আমরা তেলের যে প্যাকেট জাত করি সেটা পাম অয়েল দিয়ে করছি না সয়াবিন দিয়ে প্যাকেট করছি ভাই একসঙ্গে ভেজাল দিয়ে প্যাকেট করছি সেটারও কোনো নির্দিষ্ট প্রমাণ নাই। সেজন্য আমি মনে করি যে সবাইকে এগিয়ে আসতে হবে।
‘জাতির পিতা বঙ্গবন্ধু যেমন বলেছিলেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে উদ্দেশ্য উন্নত বাংলাদেশ গড়ব, উন্নত বাংলাদেশ গড়তে হলে উন্নত মানবসম্পদ তৈরি করা প্রয়োজন। আর এই উন্নত মানবসম্পদ তৈরি করতে হলে আমাদের নিরাপদ খাদ্যের প্রয়োজন, ব্যালেন্স ফুড এর প্রয়োজন। আমাদের আয়ু বৃদ্ধির যেমন প্রয়োজন আছে এবং শক্তিশালী ও সবল জাতি তৈরি করতে হলে সব ক্ষেত্রে নিরাপদ খাদ্যের প্রয়োজন রয়েছে।’ এসময় খাদ্যে ভেজালকারীদের উদ্দেশে মন্ত্রী বলেন, যারা খাদ্যে ভেজাল দিয়ে লাভবান হচ্ছে এ জগতে পার পেলেও সৃষ্টিকর্তার কাছে পার পাবেন বলে আমার মনে হয় না। নিজের বিবেক টারে খরচ করুন। ‘যারা এই ভেজাল দিচ্ছেন তারা মূলত নিজের আইটেম তাতে ভেজাল দিচ্ছেন। কিন্তু বাজারে আমার নিজের ব্যবহারের জন্য আরো যে কত রকমের ভেজাল জিনিস কিনে আমরা খাচ্ছি সেটাও চিন্তা করা উচিত। আমি একজনকে ফাঁকি দিলে আমি নিজেও যে ফাঁকিতে পড়বো এটা কিন্তু মনে রাখা উচিত।’ এসময় দেশের আট বিভাগে মোবাইল ল্যাবরেটরির প্রকল্প পাস করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান মন্ত্রী।
তিনি বলেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ যদি ঠিকমতো তাদের উপজেলা পর্যায়ে সেটআপ হয়ে যায় এবং কার্যক্রম শুরু করে তাহলে অটোমেটিকলি বিএসটিআই কিন্তু তাদের কাছে দায়িত্ব ছেড়ে দিবে। বিএসটিআই একা পারছে না বলেই নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জন্ম হয়েছে। অতএব জন্ম লগ্ন থেকেই এটাকে যদি আমরা প্রসারিত না করি এবং এই কার্যক্রম যদি অব্যাহত না রাখি তাহলে কিন্তু আমরা এটাকে এগিয়ে নিতে পারবো না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প পরিচালক মঞ্জুর মোর্শেদ আহমেদ, খাদ্য মন্ত্রণালয় সচিব ড, মোছাম্মৎ নাজমানারা খানুম, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এমপি দীপংকর তালুকদার, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার এবং জাইকা প্রতিনিধি প্রমুখ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
সর্বশেষ

১২ বছরের নিচের শিক্ষার্থীদের এখনই ভ্যাকসিন নয় : শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট : ১২ বছরের নিচের শিক্ষার্থীদের এখনই ভ্যাকসিন নয়। এজন্য কঠোর মনিটরিং করা হচ্ছে। পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া

জঙ্গি দমনে বাংলাদেশের প্রশংসা করেছে মার্কিন সরকার : কৃষিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : শাস্তি নয়, পরিস্থিতির উন্নতির জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে বলে জানিয়েছেন

ফের করোনায় আক্রান্ত জি এম কাদের

ডেস্ক রিপোর্ট : জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের ফের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31