একদিনে করোনায় মৃত্যু ১৩ হাজার, আক্রান্ত ৩ লাখ ৭৭৮ হাজার ছুঁইছুঁই

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: বিশ্বে করোনাভাইরাসের এক বছর পার হলেও কোন ভাবেই থামছে না করোনাভাইরাসের সংক্রমণ। এই ভাইরাসে বিপর্যস্ত বিশ্ব। করোনাভাইরাসের আঘাতে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এদিকে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাড়াল প্রায় সাড়ে ২৩ লাখে পৌঁছেছে। আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে ১১ কোটি মানুষ। করোনার একাধিক টিকা মানুষের হাতে পৌঁছালেও এর প্রকোপ এখনো কমেনি। গত একদিনে করোনায় মৃত্যু হয়েছে ‌১৩ হাজার ৫ জনের। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৭ হাজার ৯৭৫ জন।

মহামারির শুরুর পর থেকে বিশ্বের সব দেশ ও অঞ্চলের করোনা সংক্রমণের তথ্য হালনাগাদ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, বুধবার সকাল নাগাদ বিশ্বে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১০ কোটি ৭৩ লাখ ৮৯ হাজার ৯৯৮ জন। একই সময় নাগাদ বিশ্বে করোনায় মোট মারা গেছেন ২৩ লাখ ৪৯ হাজার ১৭১ জন। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৭ কোটি ৯৪ লাখ ‌৪৫ হাজার ১১৫ জন।

প্রাণঘাতী ভাইরাসটির থাবায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিতের সংখ্যা ২ কোটি ৭৭ লাখ ৯৯ হাজার ৯৪৬ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৪ লাখ ৭৯ হাজার ৭৭২ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮ লাখ ৫৮ হাজার ৩০০ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ২৮০ জন।

তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯৬ লাখ ২ হাজার ৩৪ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ২ লাখ ৩৩ হাজার ৫৮৮ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। যুক্তরাজ্য পঞ্চম। ফ্রান্স ষষ্ঠ। স্পেন সপ্তম। ইতালি অষ্টম। তুরস্ক নবম। জার্মানি দশম। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩১তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি।

২০২০ সালের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে অদৃশ্য ভাইরাসটি। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ করোনার টিকা প্রদান শুরু করেছে। বাংলাদেশেও করোনার টিকাদান শুরু হয়েছে। ৪০ বছর বা তদূর্ধ্ব বয়সী ব্যক্তিরা করোনা টিকা নেয়ার জন্য নিবন্ধন করতে পারবেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *