শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি ঘাটাইলে ঈদ বাজারে উপচে পড়া ভিড় কেনাকাটায় ব্যস্ত নারী পুরুষ শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ,সড়ক অবরোধ ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে ৩ জনের প্রাণহানি আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ সেন্ট্রাল ল’ কলেজে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা

একশ হেক্টর জমিতে হবে খিরা চাষ

অনলাইন ডেস্ক :
রবিবার, ৭ নভেম্বর, ২০২১, ১২:১৭ অপরাহ্ন

সাব্বির আহমেদ খান, কেন্দুয়া থেকে
ঐতিহাসিক জালিয়ার হাওড়ের পশ্চিম দক্ষিণ কোনে কেন্দুয়া উপজেলার মোজাফরপুর গ্রামের অদূরে বর্ণী নদীর তীরে উন্নত জৈব বালাই নাশক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রায় ১শ হেক্টর অর্থাৎ আঞ্চলিক ভাষায় ২৪৭ একর জমিতে হচ্ছে খিরা চাষ। খিরা চাষকে একটি অর্থকরি ফসল হিসেবে গুরুত্ব দিয়ে নেত্রকোণা জেলা প্রশাসনের পরামর্শমতে উপজেলা প্রশাসন থেকে ৭৫জন খিরা চাষিকে বিনামূল্যে বীজ, রাসায়নিক কীট ও জৈব বালাইনাশক দেয়া হচ্ছে। বৃহস্পতিবার কৃষকদের হাতে এ সহযোগিতা তুলে দেয়া হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা একেএম শাহজাহান কবির জানান, ওই এলাকায় এমনিতেই চাষিরা খিরা চাষ করে থাকেন। তবে কোন পরিকল্পনা ও বালাই নাশক প্রযুক্তি ছাড়াই খিরা চাষ করার ফলে চাষ করা জমিতে যে পরিমান সুষ্ঠু ফলন উৎপাদন হবার কথা সে পরিমান ফলন তারা পাচ্ছেন না। এ বিষয়টি গুরুত্ব দিয়ে উন্নত জৈব বালাইনাশক প্রযুক্তিতে ১শ হেক্টর জমিতে খিরা চাষের বিষয়ে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। যে প্রকল্পটিতে জেলা প্রশাসনের পরামর্শ মতে উপজেলা প্রশাসনের আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। ৭৫ জন কৃষক এ আর্থিক সহায়তার আওতায় আসছে। তিনি বলেন, খিরার সুষ্ঠু ফলন উৎপাদনের জন্য বীজ বপন থেকে শুরু করে ফলন তোলা পর্যন্ত কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা দেবে।
কৃষকদের নিজস্ব পদ্ধতিতে খিরা চাষ করা হলে যেখানে ১ হেক্টর জমিতে ২০ মেট্রিকটন খিরা উৎপাদন হত সেক্ষেতে উন্নত জৈব বালাই নাশক প্রযুক্তিতে ১ হেক্টর জমিতে ২৫ মেট্রিকটন খিরা উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। এতে প্রতি কেজি ১০ টাকা মূল্যে ১ হেক্টর জমিতে খিরার উৎপাদন মূল্য হবে ২ লাখ ৫০ হাজার টাকা। সে অনুপাতে ১শ হেক্টর জমিতে উৎপাদন মূল্য হবে ২ কোটি ৫০ লাখ টাকা। যদি বড় ধরনের প্রাকৃতিক কোন দূর্যোগ দেখা না দেয় তাহলে খিরা উন্নত জৈব বালাই নাশক প্রযুক্তিতে ১শ হেক্টর জমিতে খিরা চাষিদের মুখে ফুটবে প্রাণের হাসি।


এই বিভাগের আরো খবর