একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু

শিক্ষাঙ্গন

নিজস্ব প্রতিবেদক: করোনার প্রভাবে শ্রেণিকক্ষে আপাতত পাঠদান সম্ভব না হওয়ায় আজ রবিবার থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস শুরুর সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। কলেজগুলোকে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলেছে কমিটি।

সম্প্রতি সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ অক্টোবর সকাল ১০টায় ঢাকা কলেজে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও বিশেষ অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের উদ্বোধন করবেন।

এদিকে গত ৯ আগস্ট থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অন্য বছর ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলেও এবার করোনাভাইরাস মহামারির মধ্যে এই শ্রেণিতে বিলম্বে শিক্ষার্থী ভর্তি করা হয়।

একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এই রেজিস্ট্রেশন আগামী ১১ অক্টোবর পর্যন্ত চলবে। এসময়ের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে কলেজ-মাদ্রাসাগুলো। তবে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার আগে ভর্তি নিশ্চায়ন করতে হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে কলেজ-মাদ্রাসাগুলোতে সম্প্রতি এসব তথ্য জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়্যারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন ২৭ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর পর্যন্ত চলবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো এসময়ের মধ্যে ভর্তির ওয়েবসাইটে (http:/ww/w.xiclassadmission.gov.bd) শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করবে। বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশনের আগে শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, অনলাইনে আবেদনের পর ১৩ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত কলেজে ভর্তি হওয়া সময়সীমা বেঁধে দেয় বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। এর এক সপ্তাহ পর আজ ক্লাস শুরুর কথা জানায় সাব কমিটি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *