এবারও ব্যর্থ স্পেসএক্সের রকেট

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: মঙ্গলগ্রহে পাঠানোর উপযোগী করে তৈরি রকেটের পরীক্ষা চালাচ্ছে মহাকাশ সংস্থা স্পেসএক্স। এমনই একটি রকেট উড়ান শেষ করে অবতরণের সময় ভেঙে পড়েছে।

চাঁদ ও মঙ্গলগ্রহে মানুষ নিয়ে যেতে চায় স্পেসএক্স। চাঁদে ২০২৩ ও মঙ্গলে ২০২৬ সালের মধ্যে মানুষ পৌঁছানোর পরিকল্পনা রয়েছে তাদের। এজন্য বিভিন্ন রকেটের নিয়মিত পরীক্ষা চালাচ্ছে সংস্থাটি। তবে এবারও সফল হতে পারেনি স্পেসএক্স। খবর সিএনএনের

স্টারশিপ এসএন১০ নামের রকেটটি ঠিকভাবেই উড়ছিল। তিন মিনিটের উড়ান শেষ করে ফিরে আসছিল। ল্যান্ডিংয়ের আগেই বিপত্তি। রকেটে আগুন লেগে যায় এবং তা ভেঙে পড়ে। সম্ভবত মিথেন লিক করায় এমনটি হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এই নিয়ে তৃতীয় বার ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট। এর আগে ডিসেম্বর ও ফেব্রুয়ারিতেও পরীক্ষার সময় ভেঙে পড়েছিল রকেট।

সংস্থার প্রতিষ্ঠাতা এলোন মাস্কের পরিকল্পনা হলো, এই স্টারশিপে করে মানুষ নিয়ে চাঁদ ও মঙ্গল অভিযান করা। স্টারশিপে করে চাঁদে যাওয়ার জন্য নাম লিখিয়েছেন জাপানের অন্যতম ধনী ইউসাকু মাইজায়া। বুধবার তিনি খোঁজ করছিলেন, বাকি কারা কারা তার সঙ্গে স্টারশিপে করে চাঁদে যাবেন।

স্টারশিপের চাঁদে যাওয়ার কথা ২০২৩ সালের মধ্যে। ইউসাকুকে প্রশ্ন করা হয়, এতে তো ঝুঁকির সম্ভাবনা প্রচুর। তার জবাব ছিল, ‘মাস্ক বলেছেন, কোনো সমস্যা হবে না। আমি তাকে বিশ্বাস করি’।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *