এবার পাকিস্তানেও নিষিদ্ধ হচ্ছে টিকটক

তথ্য প্রযুক্তি

তথ্য প্রযুক্তি ডেস্ক: যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারতের পর এবার পাকিস্তানেও নিষিদ্ধ হচ্ছে ভিডিও শেয়ারি প্লাটফর্ম টিকটক। শুক্রবার পাকিস্তান টেলিকমিউনিকেশন মন্ত্রণালয় থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

টিকটকের কনটেন্ট নিয়ে আপত্তি ছিল পাকিস্তান প্রশাসনের। এই অ্যাপে আপলাড হওয়া ভিডিও নিয়ে আপত্তি জানিয়েছেন পাকিস্তানের বিভিন্ন স্তরের মানুষ। এরপর চীনা এই অ্যাপটিকে সতর্ক করে প্রশাসন। কিন্তু কোনও লাভ হয়নি। তারপরেও বিভিন্ন আপত্তিকর কনটেন্ট থাকছিল এই অ্যাপে।

পাকিস্তান প্রশাসন তাদের সরকারি বিবৃতিতে জানিয়েছে, নিজস্ব প্ল্যটফর্মে আপত্তিকর কনটেন্ট আপলোড আটকানোর জন্য নতুন ব্যবস্থা করতে বলা হয়েছিল। কিন্তু তা করতে ব্যর্থ হয়েছে তারা। তাই এই অ্যাপ নিষিদ্ধ করা হচ্ছে।

এ নিয়ে গত জুলাই মাসে টিকটক কর্তৃপক্ষকে সতর্ক করেছিল সংশ্লিষ্ট পাকিস্তান। তবে তাদের পক্ষে আরও জানানো হয়েছে, শর্ত মানলে ফের পাকিস্তানের বাজার ফিরে আসতে পারে টিকটক। কী সেই শর্ত?

অশ্লীল বা আপত্তিজনক কনটেন্ট আপলোড হওয়ার আগেই আটকে দেওয়ার মত মেকানিজম তৈরি করতে হবে তাদের। এ বিষয়ে টিকটকের পক্ষে কোনও প্রতিক্রিয়া মেলেনি। চলতি বছরে ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়ায় এই অ্যাপটি নিষিদ্ধ করা হয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হল পাকিস্তানের নামও।

আপত্তিকর কনটেন্ট নিয়ে পকিস্তানের আপত্তি অনেক আগেই উড়িয়েছিল টিকটক কর্তৃপক্ষ। তারা জানিয়েছিল, ২০১৯ সালের দ্বিতীয়ভাগে এই ধরনের প্রায় ৩৭ লক্ষ ভিডিও তারা পাকিস্তানের টিকটক প্ল্যাটফর্ম থেকে সরিয়েছে। এর মধ্যে ৯৮ শতাংশ ভিডিও রিপোর্ট করার আগেই সরিয়ে দেওয়া হয়েছে। ৮৯ শতাংশ ভিডিও একজনও দেখার আগে সরানো হয়েছে। কিন্তু তারপরও টিকটকের উপর নাখোশ পাকিস্তান।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *