ওবামার পথে হাটছেন বাইডেন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: সরকারি সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় পরিবারের সদস্যদের অনৈতিক হস্তক্ষেপ এড়াতে পরিবারের কোনো সদস্য সরকারি সিদ্ধান্তে ভূমিকা রাখবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (৩ ফেব্রুয়ারি) পিপল ম্যাগাজিনে প্রকাশিত বাইডেনের সাক্ষাৎকারে এ কথা জানা যায়। সরকারি সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় পরিবারের সদস্যদের অনৈতিক হস্তক্ষেপ এড়াতে পুরোনো ওবামা-বাইডেন প্রশাসনের মতো করে নতুন সরকার পরিচালনার কথা জানান সদ্য ক্ষমতা নেওয়া এই প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘আমার মনে আছে কয়েক বছর আগে একজন অফিশিয়াল বলেছিলেন, আপনি নিজের বাড়িতে বা গাড়িতে যে জ্বালানি ব্যবহার করেন তার খরচের কিছু অংশ সিনেট থেকে নিতে পারবেন। আমি তখন না করে দিয়েছিলাম।’

বাইডেনের ছোট ভাই ফ্রাঙ্ক প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কের কথা উল্লেখ করে একটি বিজ্ঞাপন ছেপেছিলেন। হোয়াইট হাউজ গত বৃহস্পতিবার জানায়, নিয়ম অনুযায়ী কোনো ব্যবসায় প্রেসিডেন্টের সংশ্লিষ্টতার কথা কোথাও বলা হয়নি। ফ্রাঙ্কের বিজ্ঞাপনের ব্যাপারে হোয়াইট হাউজ সরাসরি মন্তব্য না করলেও, বাইডেন তার পরিবারের সদস্যদের রাষ্ট্রীয় কাজে সংশ্লিষ্ট না থাকার বিষয়টি পরিষ্কার করলেন।

অভিযোগ রয়েছে, নিজের ব্যবসায়িক স্বার্থে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউজকে ব্যবহার করতেন। এবার অবশ্য হোয়াইট হাউজ থেকে স্পষ্ট বলে দেওয়া হয়েছে, বাইডেন কোনো ধরনের বাণিজ্যিক কার্যক্রমের সঙ্গে তার নাম ব্যবহারের অনুমতি দেননি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *