ওয়ানডে ক্রিকেটে বর্ষসেরা লিটন দাস

খেলাধুলা

খেলাধুলা ডেস্ক : ২০২০ সাল শেষ হতে আর মাত্র কিছু সময় বাকি। বছরটি জুরেই ছিল করোনাভাইরাসের তান্ডব। করোনার আগে ও পরে যেটুকু সময় পাওয়া গেছে তার ভিত্তিতেই নির্ধারণ করতে হচ্ছে বর্ষসেরা পারফর্মেন্স। এর আগে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান। অন্যদিকে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের দিক দিয়ে আছেন আরেক বাংলাদেশি। তিনি লিটন দাস।

করোনাকাল শুরুর আগে বাংলাদেশ সফরে এসেছিল জিম্বাবুয়ে। ওই সফরটি ছিল লিটনের জন্য স্বপ্নের সিরিজ। ওয়ানডেতে ২টি সেঞ্চুরি হাঁকিয়ে দেন। তার একটি ১৭৬ রানের। যা বাংলাদেশের ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। ১৪৩ বলে ১৬ চার ও ৮ ছক্কায় ইনিংসটা সাজিয়েছিলেন বাংলাদেশের ওপেনার। যাতে ভেঙে গিয়েছিল দীর্ঘদিন ধরে অক্ষত থাকা তামিম ইকবালের রেকর্ড। ওই ম্যাচে তামিমের সঙ্গে লিটনের ২৯২ রানের উদ্বোধনী জুটিটা ওয়ানডেতে যেকোনো উইকেটেই বাংলাদেশের সর্বোচ্চ।

বিশ্বের আর কোনো ব্যাটসম্যান এ বছর ওয়ানডেতে লিটনের স্কোরকে টপকাতে পারেননি। তবে ওয়ানডেতে মোট রানের দিক দিয়ে সবাইকে ছাড়িয়ে অজি ওয়ানডে অধিনায়ক অ্যারন ফিঞ্চ। মুম্বাইয়ে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করে বছর শুরু করা ফিঞ্চ এ বছর করেছেন মোট ৬৭৩ রান। গড় ৫৬.০৮। ফিঞ্চের পরেই আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ (৫৬৮)। ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট নিয়েছে অজি তারকা অ্যাডাম জাম্পা। ২৩.৭৪ গড়ে তার শিকার ২৭ উইকেট।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *