কভিড নিয়ে ট্রাম্পের মন্তব্য ভিত্তিহীন বলছে চীন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের উৎপত্তিস্থল নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তাকে ‘ভিত্তিহীন’ অভিহিত করে চীন বলেছে, ওয়াশিংটন এরইমধ্যে গোটা বিশ্বের জন্য যথেষ্ট ঝামেলা তৈরি করেছে। কাজেই আমেরিকাকে এখনই থেমে যাওয়ার আহ্বান জানিয়েছে বেইজিং।

গত মঙ্গলবার ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে ট্রাম্প করোনাভাইরাসের উৎপত্তির জন্য বেইজিংকে দায়ী করে এই প্রাণঘাতী রোগকে ‘চীনা ভাইরাস’ বলে অভিহিত করেন। তিনি দাবি করেন, চীন সরকার এই ভাইরাসকে গোটা বিশ্বে ছড়িয়ে দিয়েছে।

এর জবাবে জাতিসংঘে নিযুক্ত চীনা স্থায়ী প্রতিনিধি ঝাং জুন আজ শুক্রবার ভিডিও লিংকের মাধ্যমে নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বলেছেন, ‘আমাকে বলতেই হচ্ছে, যথেষ্ট হয়েছে এবার থামুন! আপনারা এরইমধ্যে বিশ্বের জন্য যথেষ্ট ঝামেলা তৈরি করেছেন।’

তিনি আরো বলেন, ‘দুঃখজনকভাবে আমাদেরকে আরেকবার আমেরিকার বকবকানি শুনতে হয়েছে যা জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের সঙ্গে ছিল যথেষ্ট বেমানান।’

চীনা রাষ্ট্রদূত বলেন, ‘আমেরিকায় করোনাভাইরাসে যত লোকের মৃত্যু হয়েছে তার জন্য সে দেশ নিজে দায়ী। আমেরিকায় প্রায় ৭০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং নিশ্চিত মৃত্যু হয়েছে দুই লাখের বেশি মানুষের।

ঝাং প্রশ্ন করেন, বিশ্বের সবচেয়ে আধুনিক চিকিৎসা ব্যবস্থা ও প্রযুক্তি নিয়ে আমেরিকার কেন এই অবস্থা হবে? চীনা স্থায়ী প্রতিনিধি বলেন, কাজেই এই ভাইরাসের জন্য যদি কারো দায় থাকে তাহলে তা আমেরিকার রাজনীতিবিদদের অন্য কারো নয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *