করোনায় মৃত্যু ছাড়াল ৬ হাজার

জাতীয়

অনলাইন ডেস্ক : দেশে সরকারি হিসাবে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছয় হাজার ছাড়ালো। গত ২৪ ঘণ্টায় আরও ২১ মৃত্যু নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ছয় হাজার চার জনে। গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন এক হাজার ৫১৭ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত হলেন চার লাখ ১৪ হাজার ১৬৪ জন।

আজ বুধবার (৪ নভেম্বর) করোনা সংক্রান্ত নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানায়।

গত ৮ মার্চ দেশে প্রথম তিন জন করোনা রোগী শনাক্তের কথা জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ প্রথম করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর কথা জানায় প্রতিষ্ঠানটি।

গত ১০ অক্টোবর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু সাড়ে পাঁচ হাজার ছাড়ায়। এরমধ্যে গত ৩০ জুন একদিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৯১০ জন, এখন পর্যন্ত সুস্থ হলেন তিন লাখ ৩১ হাজার ৬৯৭ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১১৪টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহীত হয়েছে ১৪ হাজার ৩২৮টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৯১৪টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ২৩ লাখ ৮৯ হাজার ৬৭৭টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০ দশমিক ৯০ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৩৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক শূন্য ৯ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

গত একদিনে মারা যাওয়া ২১ জনের মধ্যে পুরুষ ১৭ জন, আর নারী চার জন। করোনায় এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন চার হাজার ৬২১ জন, আর নারী এক হাজার ৩৮৩ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৬ দশমিক ৯৭ শতাংশ, আর নারী ২৩ দশমিক শূন্য তিন শতাংশ।

গত ২৪ ঘণ্টার ২১ জনই হাসপাতালে মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর বয়স বিবেচনায় মৃত্যুর বিশ্লেষণে জানিয়েছে, মারা যাওয়া ২১ জনের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন এবং ষাটোর্ধ্ব ১৪ জন।

আবার বিভাগভিত্তিক বিশ্লেষণে প্রতিষ্ঠানটি জানায়, মারা যাওয়া ২১ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১২ জন, চট্টগ্রাম বিভাগে পাঁচ জন, খুলনা, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে রয়েছেন একজন করে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *