করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন কমলা হ্যারিস

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: বিশ্বব্যপী করোনাভাইরাসের ঘাত-প্রতিঘাতের এক বছর পর একে একে আসতে শুরু করেছে করেনাভাইরাসের টিকা। প্রথমবার করোনা টিকা নেয়ার পর দ্বিতীয় বার করোনা টিকা নিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

মঙ্গলবার তিনি ভ্যাকসিন গ্রহণ করেছেন। পুরো প্রক্রিয়াটি টেলিভিশনে লাইভ দেখানো হয়েছে। ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথ (এনআইএইচ) থেকে ভ্যাকসিন গ্রহণের সময় তিনি আমেরিকানদের ভ্যাকসিন নেয়ার আহ্বান জানিয়েছেন।

কমলা হ্যারিস বলেন, আপনার পালা এলে প্রত্যেককে আমি ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানাতে চাই। সময় হলে প্রত্যেকেই ভ্যাকসিন গ্রহণ করুন। এটা আপনাদের জীবন বাঁচাবে।

দেশবাসীকে ভ্যাকসিন নিতে উৎসাহ দিতে সেই দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয় টেলিভিশনে। প্রথমবার ভ্যাকসিন নেয়ার পর কমলার প্রথম প্রতিক্রিয়াই ছিল, ‘ভ্যাকসিন নেয়া খুব সহজ তো!’ নার্সকে ধন্যবাদ দিয়ে তিনি হাসিমুখে বলেন, ‘তেমন একটা ব্যথা লাগেনি।’

গত ডিসেম্বরে জরুরি ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রে ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেয়া হয়। গত কয়েক সপ্তাহে প্রতিদিন কয়েক লাখ মানুষকে ভ্যাকসিন দিচ্ছে মার্কিন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে তার কার্যালয়ের প্রথম ১০০ দিনে দিনে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দেবে তার প্রশাসন। এদিকে হোয়াইট হাউস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাইডেন প্রশাসন আরও ২০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন কেনার বিষয়ে কাজ করে যাচ্ছে।

চলতি গ্রীষ্মের মধ্যেই ৬০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে এবং ৩০ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। দেশটির খাদ্য এবং ওষুধ প্রশাসন গত ডিসেম্বরে জরুরি ব্যবহারের জন্য ফাইজার এবং মডার্নার ভ্যাকসিনের অনুমোদন দেয়।

এই দুই ভ্যাকসিনের আরও ১০ কোটি করে অর্থাৎ মোট ২০ কোটি ডোজ কেনার জন্য কাজ করছে বাইডেন এবং হ্যারিস প্রশাসন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *