করোনা রোগীদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন নির্দেশনা

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়তে বিশ্বব্যাপী একাধিক টিকাদান শুরু হয়েছে। তবুও এর সংক্রমণ ও মৃত্যুর হার বেড়েই চলেছে। এমন অবস্থায় করোনা রোগীদের নিয়ে নতুন নির্দেশনা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নতুন নির্দেশনায় মূলত করোনা আক্রান্তদের চিকিৎসা পদ্ধতি এবং করোনা থেকে সেরে ওঠার পর কি করতে হবে সে বিষয়ে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ‘যেসব কোভিডে আক্রান্তদের বাড়িতে থেকেই চিকিৎসা হচ্ছে তাদের সঙ্গে যেন অবশ্যই অক্সিমিটার থাকে। কারণ এটা সঙ্গে থাকলে সময় অন্তর ওই আক্রান্তের শরীরে অক্সিজেনের মাত্রা জানা যাবে।

পাশাপাশি, যদি কোনো সময়ে কোনো আক্রান্তের শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায় তাহলে তা দ্রুত জানা যাবে। প্রয়োজন হলে তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা যাবে।’

নির্দেশনায় বলা হয়েছে, ‘যারা চিকিৎসা করছেন তারা যেন রোগীদের সবসময় সামনের দিকে কিছুটা ঝুঁকিয়ে তাদেরকে বেডে শোয়ান। এতে অক্সিজেন ফ্লো ভালো হয়।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষ পরামর্শ দিচ্ছে যে, ‘কম ডোজের অ্যান্টিকাগুলেন্টস ব্যবহার করতে। অর্থাৎ রোগীদের যেন কম মাত্রার অ্যান্টিকাগুলেন্টস দেওয়া হয়।

কারন বেশি মাত্রায় অ্যান্টিকাগুলেন্টস দিলে রক্তের ভেসেলে রক্ত জমাট বেধে যাওয়ার সম্ভাবনা কম। বেশি ব্যবহারের ফলে অনেক রোগীর এ থেকে সমস্যা হতে দেখা গিয়েছে।’

মহামারির শুরুর পর থেকে বিশ্বের সব দেশ ও অঞ্চলের করোনা সংক্রমণের তথ্য হালনাগাদ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, রবিবার সকাল নাগাদ বিশ্বে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১০ কোটি ৩‌১ লাখ ২৩ হাজার ৮৯২ জন।

একই সময় নাগাদ বিশ্বে করোনায় মোট মারা গেছেন ২২ লাখ ২৯ হাজার ২৩৪ জন। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৭ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ৪৫৩ জন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *