কারাবাখের মূল শহরে আজারবাইজানের গোলাবর্ষণ

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: নাগর্নি কারাবাখের মূল শহরে গোলাবর্ষণ করছে আজারবাইজান বলে অভিযোগ আর্মেনিয়ার। শুক্রবার দুই দেশের মধ্যে যুদ্ধ ষষ্ঠ দিনে পা রেখেছে।

দিনভর বিক্ষিপ্ত গোলাবর্ষণের পর কারাবাখের প্রধান শহর স্টেপানাকার্টে সন্ধ্যায় ভারী বোমা বর্ষণ করা হয়েছে। এতে স্থানীয় বাসিন্দারা বিভিন্ন আশ্রয় কেন্দ্র চলে যান। কেউ কেউ শহর ছেড়ে পালিয়ে গেছেন।

বার্তা সংস্থা এএফপির খবরে এমন খবর মিলেছে। বিচ্ছিন্নতাবাদী কর্মকর্তা গ্রিগরি মার্টিরোসান সাংবাদিকদের বলেন, হামলায় সরকারি ভবন, বাড়িঘর ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু শহর খালি করে দেয়া হয়নি।

এখন পর্যন্ত এ যুদ্ধে প্রায় ২০০ জন নিহত হয়েছেন বলে গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। আর্মেনিয়া বলছে, স্টেপানাকার্টের বহু লোককে আহত করেছে আজারবাইজানি বাহিনী। কিন্তু স্থানীয়রা আতঙ্কিত নন বলে দাবি করেন।

পাল্টা হামলার অঙ্গীকার ব্যক্ত করে বিচ্ছিন্নতাবাদী সরকার বলছে, আর্মেনিয়ার সঙ্গে যোগাযোগ রক্ষায় নির্মিত একটি সেতু ধ্বংস করে দিয়েছে আজারবাইজান।

আজারবাইজানের অভিযোগ, আর্মেনীয় বাহিনী আমাদের শহর টারটারে হামলা চালিয়েছে। শুক্রবার দুই হাজারের বেশি কামানের গোলা নিক্ষেপ করা হয়েছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আরটসরুন হোভানিসিয়ান বলেন, তাদের বাহিনী প্রায় সাড়ে ৫০০ আজারবাইজানি সেনাকে হত্যা করেছে গত ২৪ ঘণ্টায়।

তবে আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের সঙ্গে আর্মেনিয়া আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করলেও আজারবাইজানকে এ ব্যাপারে খুব একটা সরব দেখা যাচ্ছে না।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *