কাল থেকে দ্বিতীয় ধাপে মাধ্যমিকে ভর্তি

জাতীয় শিক্ষাঙ্গন

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম ধাপে ভর্তির লটারি কার্যক্রম শেষ হতে যাচ্ছে আজ। বুধবার (২০ জানুয়ারি) প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৭৭ হাজার ১১৪টি আসনে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শেষ করা হবে।

জানা যায়, এ বছর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন সারাদেশের ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণির ভর্তিতে মোট ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনে ভর্তি কার্যক্রম শুরু হয়। তার ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে সফটওয়্যারের মাধ্যমে ভর্তি লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে।

প্রথমে রাজধানীর স্কুলগুলো এরপর পর্যায়ক্রমে মহানগর, জেলা ও উপজেলা শহরের সবমিলিয়ে ৩৯০টি স্কুলে লটারি হয়। লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়্যারের মাধ্যমে স্ব স্ব প্রতিষ্ঠানের ই-মেইলে পাঠিয়ে দেয়া হয়।

মাউশি থেকে জানা গেছে, লটারির মাধ্যমে নির্বাচিতদের মধ্য থেকে কেউ ভর্তি না হলে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি করা হবে। আগামীকাল বৃহস্পতিবার (২১ জানুয়ারি) থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত অপেক্ষমাণ থেকে ভর্তি নেয়া হবে। শেষদিন সেই তথ্য মাউশিতে পাঠাতে হবে।

সেখানে কোটায় আবেদনকারী অন্যদের মধ্যে পুনরায় লটারি করা করে শিক্ষার্থী নির্বাচন করবে। তবে কোটাধারী না থাকলে সাধারণ অপেক্ষমাণ থেকে ভর্তি করানো যাবে।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির উপ-পরিচালক (বিদ্যালয়) মোহাম্মদ আজিজ উদ্দিন বলেন, সারাদেশে একযোগে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি চলছে।

আজকে প্রথম ধাপে শেষ হলেও আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত অপেক্ষমাণ ও কোটায় ভর্তি করা হবে। ভর্তি শেষে সেই তালিকা মাউশিতে পাঠাতে বলা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *