‘কিং অব হার্টস’-এর গোঁফ না থাকার কারণ কী?

Uncategorized

ডেস্ক রিপোর্ট: তাসের ৫২টি কার্ডের মধ্যে চার রাজা আছেন। এটা আমরা সকলেই জানি। ‘কিং অব স্পেডস’, ‘কিং অব ক্লাবস’ ‘কিং অব ডায়মন্ডস’ এবং ‘কিং অব হার্টস’। কথিত তাসের এই চার রাজা প্রাচীনকালের চার মহান রাজাকে প্রতিনিধিত্ব করে।

কিং অব স্পেডস-এ যাঁর ছবি রয়েছে, মনে করা হয় তিনি ইজরায়েলের রাজা ডেভিড। কিং অব ক্লাবস-এ যাঁর ছবি রয়েছে তিনি ম্যাসিডোনিয়ার রাজা সিকন্দর দ্য গ্রেট। কিং অব ডায়মন্ডস কার্ডে যে রাজার ছবি রয়েছে, মনে করা হয় তিনি রোম সম্রাট অগাস্টাস সিজার এবং কিং অব হার্টস-এ যে ছবি রয়েছে, তিনি ফ্যাঙ্ক রাজা শার্লেম্যান। তাসের তিন রাজার গোঁফ আছে। কিন্তু কখনও লক্ষ করছেন ‘কিং অব হার্টস’-এর কেন গোঁফ নেই। জেনে নেওয়া যাক এর পিছনে রহস্যটা কী।

ডায়মন্ড, হার্ট, স্পেড এবং ক্লাব তাসে এই চার ধরনের প্রতীক সর্বপ্রথম ব্যবহার শুরু হয় ষোড়শ শতকে। এক ফরাসি ব্যক্তি এই প্রতীক ব্যবহার করেন। অষ্টাদশ শতকের শেষে তাসের কার্ডের পুনর্নকশা করা হয়। তখনও কিং অব হার্টস-এর ছবিতে গোঁফ বাদ দেওয়া হয়।

দ্য গার্ডিয়ান-এর প্রতিবেদন অনুযায়ী, তাসের ৫২টি কার্ডের যখন নকশা করা হচ্ছিল, তখন ভুলবশত কিং অব হার্টস-এর ছবিতে রাজার গোঁফ দিতে ভুলে গিয়েছিলেন শিল্পী। তার পর থেকে কিং অব হার্টস-এর ছবিতে রাজা গোঁফ ছাড়াই রয়ে গিয়েছেন। সেটার পরিবর্তন করা হয়নি। তবে ছবি বদল না করার পিছনেও নাকি একটি কাহিনি আছে।

প্রচলিত, ফ্যাঙ্কদের রাজা শার্লেম্যান নাকি দেখতে খুব সুন্দর ছিলেন। নিজের রূপের আলাদা পরিচিতির জন্য তিনি নাকি গোঁফ কেটে ফেলেছিলেন। ঘটনাচক্রে, সম্রাট শার্লেম্যানকে ‘কিং অব হার্টস’-এর ছবি উৎসর্গ করেই নাকি শিল্পী সেই ছবিতে পরে আর গোঁফ জোড়েননি। সূত্র: আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *