কিভাবে করবেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং

তথ্য প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ডিজিটাল মার্কেটিং-এর অনেক সেক্টরের মধ্যে অন্যতম হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। এ যুগে ডিজিটাল মার্কেটিং-এর কোনো বিকল্প নেই। সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এর ব্যাপারে মৌলিক কিছু বিষয় জানা যাক।

ডিজিটাল মার্কেটিং কি?
ডিজিটাল মার্কেটিং হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে কোনো পণ্য বা সেবার মার্কেটিং করা।

ডিজিটাল মার্কেটিং কেন করবেন?
বর্তমানে প্রযুক্তির যুগে ডিজিটাল পদ্ধতি যারা অবলম্বন করবে না তারা একটা না একটা সময় পিছিয়ে যাবে নিজেদের কাজে কিংবা ব্যবসার কাজে। আর প্রযুক্তির যুগে যেখানে সবাই তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে সেখানে আপনি কেনো পিছিয়ে যাবেন? আপনাকে ও এগিয়ে যেতে হবে প্রযুক্তির তালে তালে।

সেক্ষেত্রে আমরা যেমন দোকান কিংবা বাজার থেকে কোনো কিছু কিনতাম সেটা আমরা অনলাইনে বাসায় বসেই অর্ডার কিংবা বিক্রি করতে পারবেন। সহজ ভাষায় বলতে গেলে আপনি এ কারণেই ডিজিটাল মার্কেটিং করবেন এবং করা উচিত।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং : সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার আগে জানতে হবে সোশ্যাল মিডিয়া সম্পর্কে। বর্তমান বিশ্বের অধিকাংশ মানুষ সোশ্যাল মিডিয়া সম্পর্কে অবগত।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনি সাধারণত ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, লিংকডইন, টিকটকের মাধ্যমে করতে পারবেন। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক, ইন্সটাগ্রাম মাধ্যমে মার্কেটিং করতে পারলে অনেক ভালো করতে পারবেন।

কেন আপনি বাংলাদেশে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন?
দারাজ, বিকাশ, ইভালি, ফুডপান্ডার মতো অনেক কোম্পানি ও কিন্তু এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করছে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

দেশে এখন কোটি কোটি মানুষ ইন্টারনেট, ফেসবুক ব্যবহার করছে। সেখান থেকে যদি হাজার কিংবা লাখ খানেক কাস্টমার পেয়ে যান এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাহলে কেন আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন না?

কিভাবে করবেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং?
এটা অনেকটাই নির্ভর করে আপনার উপর। কারণ আপনার যদি একটা ভালোমানের টাকার বাজেট থাকে তাহলে আপনি সোশ্যাল মিডিয়ায় বুস্ট করতে পারবেন, প্রমোট করতে পারবেন যে কোনো লোকেশন, লিঙ্গ, বয়স অনুযায়ী ও আপনি চাইলে প্রমোট বা বুস্ট করতে পারবেন।

আর প্রমোটের জন্য বাজেট না থাকলে আপনার উচিত হবে একটা ফেসবুক পেজ এবং একটা গ্রুপের মাধ্যমে নিজের বিজনেস বা সার্ভিস সম্পর্কে মানুষকে জানানো। আর নিজের বন্ধুদেরকে সেই সব পেজ এবং গ্রুপগুলোতে ইনভাইটেশন করা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *