সোমবার ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কি কারণে পাকিস্তান নিচ্ছে রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটে

সেপ্টেম্বর ২৯, ২০২০

বিনোদন ডেস্ক : প্রয়াত কিংবদন্তি অভিনেতা রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটে কিনে নিচ্ছে পাকিস্তানের রাজ্য সরকার।

পেশোয়ার শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জরাজীর্ণ বাড়ি দুটি ধ্বংসের মুখে পড়েছে। এজন্য খাইবার পাখতুনখাওয়া রাজ্য সরকার বাড়ি দুটি অধিগ্রহণ করে ঐতিহাসিক ভবন হিসেবে সংরক্ষণ করার পরিকল্পনা করেছে। এনডিটিভি এ খবর প্রকাশ করেছে।

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে—রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক এ বাড়ি দুটির বর্তমান বাজার মূল্য কত হতে পারে, তা স্থির করতে পেশওয়ার ডেপুটি কমিশনারের কাছে সরকারি চিঠি পাঠানো হয়েছে। দেশভাগের আগে এই দুই বাড়িতে জন্ম নেন বলিউড সিনেমার কিংবদন্তি অভিনেতা রাজ কাপুর ও দিলীপ কুমার।

রাজ কাপুরের বাড়িটি ‘কাপুর হাভেলি’ নামে স্থানীয়ভাবে পরিচিত। কিসসা খাওয়ানি বাজারে এটি অবস্থিত। ১৯১৮-১৯২২ সালের মধ্যে রাজ কাপুরের দাদা দেওয়ান বশেশ্বরনাথ বাড়িটি নির্মাণ করেন। পাকিস্তানের প্রাদেশিক সরকার বাড়িটিকে আগেই জাতীয় হেরিটেজ হিসেবে ঘোষণা করেছিল।

একই এলাকায় অবস্থিত দিলীপ কুমারের পৈতৃক ভিটে। এ বাড়ির বয়স ১০০ বছরের বেশি। ভগ্নদশা বাড়িটি ২০১৪ সালে নওয়াজ শরিফ সরকার জাতীয় হেরিটেজ হিসেবে ঘোষণা করে।

বাড়ি দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত। বাণিজ্যিক ভবন নির্মাণের জন্য এর আগে বাড়ি দুটি ভেঙে ফেলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু দুটি বাড়ির ঐতিহাসিক গুরুত্ব বিচার করে তা আটকে দেয় পাকিস্তানের প্রত্নতত্ত্ব বিভাগ।

‘কাপুর হাভেলি’-এর বর্তমান মালিক আলী কাদের। পাকিস্তান সরকারের কাছে তিনি বাড়িটির দাম চেয়েছেন ২০০ কোটি রুপি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
সর্বশেষ

আফগানিস্তানকে এক কোটি টাকা মানবিক সহায়তা দিচ্ছে বাংলাদেশ

ঢাকা প্রতিদিন অনলাইন || রোববার (২২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানে বর্তমানে বিরাজমান তীব্র খাদ্য ও অন্যান্য সংকটের পরিপ্রেক্ষিতে জাতিসংঘের

Mon Tue Wed Thu Fri Sat Sun
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031