কুলাউড়ায় নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ মিছিল

সারাবাংলা

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার রবিরবাজারে নিরাপদ সড়ক চাই এই দাবিতে বিক্ষোভ মিছিল ও পথ সভা করেছে স্থানীয় জনগণ। কুলাউড়া রবিরবাজারের ভিতরের সড়ক প্রসস্ত না করে সড়ক বিভাগের উন্নয়ন কাজ করা ও সড়ক দুর্ঘটনায় কিশোর তানভীর নিহত হওয়ার প্রতিবাধে এ বিক্ষোভ মিছিল ও পথসভা করা হয়। গত শনিবার রাতে পৃথিমপাশা যুব সমাজের উদ্যোগে কুলাউড়া উপজেলার রবিরবাজারে নিরাপদ সড়কের দাবিতে ও রবিরবাজারের ভিতরের সড়ক প্রসস্ত না করায় সৃষ্ট হওয়া যানযট ও পথচারী চলাচলের জন্য ফুটপাত দখলমুক্ত করার দাবীতে বিক্ষোভ মিছিল করে যুব সমাজ ও এলাকাবাসী। পরে তা পথ সভার মাধ্যদিয়ে শেষ হয় প্রথম দিনের কর্মসূচি।
স্থানীয়দের দাবী কুলাউড়া-রবিরবাজার সড়কে চলমান উন্নয়ন কাজে পাকা সড়ক ১৮ ফুট এবং সড়কের বেড ২৫ ফুট প্রসস্ত হওয়ার কথা থাকলেও সরু পথ রেখেই কাজ করছে কর্তৃপক্ষ। যার ফলে রবিরবাজারে প্রতিমূহুর্তে যানযট লেগে থাকে। সড়কের বেড ২৫ ফুট না করায় পথচারী চলাচলের কোন ব্যবস্থা নেই এ বাজারে। যার ফলস্বরূপ গত ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবসে সড়কে প্রাণ দিতে হয়েছে তানভীর হোসেন কাওসার (১৩) নামে এক কিশোরকে।
হাসান আল মাহমুদ রাজুর সভাপতিত্বে ও নুরুল ইসলামের পরিচালনায় পথ সভায় বক্তব্য রাখেন আলী তাকি খান, আব্দুল গফফার কায়সুল, আব্দুল মুনিম মান্না, তোহিন চৌধুরী, ছাত্রনেতা আব্দুল আহাদ, পৃথিমপাশা ইউনিয় ছাত্রলীগের আহবায়ক সায়মন জুবায়ের চৌধুরী, রবিরবাজার নামাবাজারের সভাপতি মিজানুর রহমান মনু, ইমাদ আহমদ। এছাড়াও বিক্ষোভ মিছিল ও পথসভায় উপস্থিত ছিলেন এলাকার যুব সমাজ ও রবিরবাজারের ব্যবসায়ী বৃন্দ।
এসময় এম এ রহমান মুমিত নামে এক ব্যবসায়ী বলেন রবিরবাজারে যানবাহনের তুলনায় সড়ক অত্যন্ত ছোট হওয়ায় প্রতি নিয়ত যানযট লেগে থাকে। যার ফলে এখানে ছোট-খাটো দুর্ঘটনা প্রতি নিত্যদিনের সঙ্গি। সড়ক প্রসস্ত না করলে এ সমস্যা দীর্ঘস্থায়ী হবে। যুব সমাজের প্রতিনিধি হাসান আল মাহমুদ রাজু বলেন সড়কে মানুষের নিরাপত্তা নিশ্চতকরণ ও যানযট নিরসনে যত্রতত্র গাড়ী পার্কি না করা এবং সড়ক প্রসস্তকরণ কাজের দাবীতে আমরা আন্দোলনে নেমেছি। দাবী আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলনে মাঠে থাকবো।
এদিকে সড়ক প্রসস্তকরণের উন্নয়ন কাজ সম্পর্কে সড়ক উপ-বিভাগ কুলাউড়ার উপ-বিভাগীয় প্রকৌশলী পার্থ সরকার জানান সড়ক প্রসস্ত করতে বাধা সৃষ্টি করছেন সড়কের পাশের দোকান মালিকেরা। যার ফলে সড়ক প্রসস্ত না করেই উন্নয়ন কাজ করা হচ্ছে। সড়ক প্রসস্ত করতে এলাকাবাসীর দাবির সাথে সড়ক বিভাগও একমত। এলাকাবাসীর সহযোগীতা পেলে সড়ক প্রসস্ত করেই উন্নয়ন কাজ সম্পন্ন করা হবে।
উল্লেখ্য যে, গত বৃহস্পতিবার ২২ অক্টোবর দুপুরে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার রবিরবাজারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে তানভীর হোসেন কাওসার (১৩) নামে এক কিশোর ঘটনাস্থলেই নিহত হয়। সেই নিয়ে স্থানিয় এলাকাবাসী রবিরবাজারের যানযট নিরশন, রাস্তা প্রসস্তকরণ, রাস্তার মধ্যে অবৈধভভাবে যানবাহন না রাখা ও নিরাপদ সড়ক চাই এই দাবিতে বিক্ষোভ মিছিল ও পথ সভার করার লাগাতার কর্মসূচি পালনের ঘোষনা দিয়েছে এলাকার যুব সমাজ। দাবি না মানা পর্যন্ত আন্দোলন কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তারা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *