কুষ্টিয়ায় আমলা ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের আলু বীজ দেশের আলু বীজের চাহিদা মিটবে

সারাবাংলা

নুরুন্নাহার সীমা, কুষ্টিয়া থেকে : করোনা পরিস্থিতি মোকাবেলায় কুষ্টিয়ায় আমলা ভিত্তিবীজ আলু উৎপাদন খামারে চলতি মৌসুমে উন্নত জাতের হাইব্রিড আলু বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচশত মেট্রিকটন। লক্ষ্যমাত্রা অর্জিত হলে সারাদেশের আলু বীজের চাহিদা মিটবে চার ভাগের এক ভাগ মনে করছেন আমলা ভিত্তি বীজ আলু উৎপাদন খামার বিএডিসি’র কর্মকর্তারা। জানা যায়,চলতি মৌসুমে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে ৭০হেক্টোর জমিতে উচ্চ ফলনশীল হাইব্রিড ডায়ামন্ট, কার্ডিনাল, এসটারিক্স, জাতের আলু বীজ চাষ হয়েছে। তাতে লক্ষমাত্রা ধরা হয়েছে পাঁচশত টন, করোনা কালে আলুর চাহিদা বেশি হওয়ায় এবারে আলুর ঘাটতি মেটাতে চলতি মৌসুমে আরো বেশি আলু বীজ উৎপাদনে জোর দিয়েছেন খামার কতৃপক্ষ।

খামার কৃষকরা বলছেন আর মাত্র ২০থেকে ৩০দিনের মধ্যে আলুবীজ ক্ষেত থেকে তোলা হবে, এখন চলছে শেষ সময়ের সেঁচসহ অন্যান্য পরিচর্যার কাজ।এবার আবহাওয়া ভালো থাকায় আলুবীজের গ্রোথ ভালো হয়েছে আলুর ছড়াও ভালো হয়েছে জানাচ্ছেন খামার কৃষকরা।

কুষ্টিয়ার মিরপুর আমলা ভিত্তি বীজ আলু উৎপাদন খামার কর্মকর্তা মোর্শেদুল ইসলাম জানান, বিএডিসির নিজস্ব গবেশণা সেলের মাধ্যমে মাঠপর্যায়ে আলুর পরিচর্যা করে রোগমুক্ত বিষুদ্ধ আলুবীজ উৎপাদন হয় এবং তা দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। দেশের বীজের চাহিদা পূরণে বিশেষ অবদান রেখে চলেছে খামারটি। কেবল বীজ আলু নয়, ধান বীজ উৎপাদনেও সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছে আমলা ভিত্তি বীজ আলু উৎপাদন খামার।

দেশবিদেশের গুরুত্বপূর্ণ সব সংবাদ পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *