কৃষকের দাবী না মানলে জীবনের শেষ অনশনে বসবেন আণ্ণা হাজারে

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: কৃষকদের দাবি মানা না হলে ফের অনশনে বসতে পারেন আণ্ণা হাজারে। একই সঙ্গে ঘোষণা করেছেন, এটাই হবে তার জীবনের শেষ অনশন। খবর আনন্দবাজার।

গান্ধীবাদী অনশন আন্দোলনের জন্যই পরিচিত তিনি। দীর্ঘ আন্দোলন, অনশনের পর কার্যত তার চাপে পড়েই লোকপাল বিল পাশ হয়েছিল ভারতের সংসদে।

সেই অণ্ণা হজারে এ বার দিল্লিতে কৃষকদের আন্দোলনে পাশে দাঁড়ালেন। কৃষকদের আন্দোলনের সুষ্ঠু সমাধান না হলে আগামী বছরে জানুয়ারির শেষেই তিনি ফের অনশনে বসবেন বলে জানিয়েছেন ৮৩ বছরের সমাজকর্মী অণ্ণা।

রালেগাঁও সিদ্ধিতে নিজের গ্রামে অণ্ণা সাংবাদিকদের বলেন,’সরকার শুধু ফাঁকা প্রতিশ্রুতি দিচ্ছে, যার উপর আমার কোনও আস্থা নেই। দেখা যাক, কেন্দ্র আমার দাবিদাওয়া নিয়ে কী ব্যবস্থা নেয়।

এক মাসের সময় চেয়েছে সরকার। তাই জানুয়ারির শেষ পর্যন্ত সময় দিয়েছি। দাবি না মিটলে ফের অনশন আন্দোলন চালু করব।’

গত ৩ বছর ধরে কৃষকদের স্বার্থে আন্দোলন করে চলেছেন অণ্ণা। সরকারের কাছে বেশ কিছু দাবিদাওয়াও পেশ করেছেন। সম্প্রতি সংসদে পাশ হওয়া ৩টি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নেমেছেন কৃষকরা।

দিল্লির সিংঘু সীমানায় ১ মাসেরও বেশি সময় ধরে অবস্থান-বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন পঞ্জাব, হরিয়ানা-সহ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। সেই আন্দোলনে সমর্থন জানিয়ে আরও এক বার অনশন আন্দোলনকে হাতিয়ার করতে চলেছেন অণ্ণা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *