কেশবপুরে ৬ দফা দাবিতে কৃষক সমিতির মানববন্ধন

সারাবাংলা

কেশবপুর (যশোর) প্রতিনিধি : যশোরের কেশবপুরে কৃষি ভর্তুকির আওতায় সাধারণ কৃষকদের সেচ সুবিধা প্রাপ্তিসহ ৬ দফা দাবিতে বাংলাদেশ কৃষক সমিতি কেশবপুর উপজেলা শাখার আয়োজনে শহরের ত্রিমোহিনী মোড়ে মনববন্ধন কর্মসূচী পালন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে। স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ কৃষক সমিতি একটি কৃষক সংগঠন। এ সংগঠন দেশের কৃষক সমাজের সমস্যাগুলো চিহ্নিত করে রাষ্ট্রীয় নীতি নির্ধারনীদের মাধ্যমে সমাধানের চেষ্টা করে থাকে। এরই ধারাবাহিকতায় গত মৌসুমে ধান, পাটের ন্যার্য্যমূল্যের দাবিতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছিল। সরকার কৃষকের অনেক সুযোগ সুবিধার কথা বললেও প্রকৃত কৃষকরা সেই সুবিধা পাচ্ছেন না। সরকার সাধারণ কৃষকের ভতুর্কির মাধ্যমে সেচ সুবিধা প্রদান করে থাকে। কিন্তু সরকারের এ সেচ সুবিধা ভোগ করেন বৈদ্যুতিক সেচ পাম্প মালিকরা। এছাড়া নির্ধারিত মূল্যে সার বিতরণের কথা থাকলেও কৃষক তা পাচ্ছেন না। কৃষিপণ্য বিক্রির ক্ষেত্রে মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্বে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যার্য্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির মধ্যে সাধারণ কৃষকের আর্থিক সহায়তার জন্যে রাষ্ট্রীয়ভাবে বরাদ্দ হলেও প্রকৃত উপকারভোগিরা সেই সুযোগ পায় না। যদিও গত বছর ধান, পাটের মূল্য তুলনামূলকভাবে বেশী ছিল। প্রতিটি ফসল উৎপাদনের সাথে সমন্বয় করে বাজার মূল্য নির্ধারণের ধারাবাহিকতা প্রয়োজন। তা না হলে কৃষক সমাজ লোকসান দিতে দিতে ক্লান্ত হয়ে পড়বে। এক সময় খাদ্যসহ সমস্ত কৃষিপণ্য আমদানী নির্ভরশীল দেশে পরিণত হবে।

কৃষি ও কৃষক রক্ষায় দাবিগুলো হলো, সাধারণ কৃষকের কৃষি ভর্তুকির আওতায় সেচ খরচের সুবিধা প্রাপ্তি নিশ্চিতকরণ করা, সরকার ঘোষিত নির্ধারিত মূল্যে মানসম্মত সার ও অন্যান্য উৎপাদন সামগ্রী কৃষকের প্রাপ্তি নিশ্চিতকরণ, মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ব কমিয়ে কৃষকের উৎপাদিত পণ্যের ন্যার্য্যমূল্যে বাজারজাতকরণের ব্যবস্থা গ্রহণ, করোনার ক্ষতি পুষিয়ে নিতে সাধারণ কৃষকের মাঝে সহজশর্তে কৃষি প্রণোদনা ঋণ চাহিদানুযায়ী ধারাবাহিকভাবে বিতরণের ব্যবস্থা গ্রহণ, কৃষকের নামে সার্টিফিকেট মামলা প্রত্যাহার ও কৃষকদের সুদমুক্ত ঋণ দেয়া এবং ভবদহের জলাবদ্ধতার স্থায়ী সমাধানের লক্ষ্যে টিআরএম চালুসহ পূর্ণ বাস্তবায়ন।

মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য দেন, কেশবপুর উপজেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক মফিজুর রহমান নান্নু, শিক্ষক স্বপন মন্ডল, আব্দুল জলিল প্রমুখ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *