বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৪ অপরাহ্ন
শিরোনামঃ
পর্দা উঠল অমর একুশে বইমেলার শুরু হলো ভাষার মাস প্রস্রাবে দুর্গন্ধ? কঠিন অসুখে ভুগছেন না তো? ‘টেক্সওয়ার্ল্ড ইউএসএ ২০২৩’-এ ১০টি বাংলাদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে পৃথিবীর আকাশে বিরল সবুজ ধূমকেতু জাতীয় সংসদে রাষ্ট্রপতির সাথে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ বিশ্ব দুর্নীতি সূচকে দেশকে একধাপ নামানো উদ্দেশ্যপ্রণোদিত : তথ্যমন্ত্রী সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের বাংলা সংস্করণ উদ্বোধন আদমজী ক্যান্টনমেন্ট কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন-বরণ অনুষ্ঠিত রাঙ্গামাটিতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকসের উদ্বোধন ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে : নেতানিয়াহু কি আছে পাঠানে? রাঙ্গামাটির কাপ্তাইয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন কোরআন অবমাননার ঘটনায় রাষ্ট্রদূতদের তলব দাবি মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরের নতুন উপপরিচালক ডা.সঞ্জীব জাপান বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক আরও বাড়াতে আগ্রহী অঙ্গদানকারী সারাহ ইসলামের মৃত্যু নাই : বিএসএমএমইউ উপাচার্য যশোর আইটি পার্ক হোটেলের আনুষ্ঠানিক পথচলা শুরু শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তুলুন : রাষ্ট্রপতি আওয়ামী লীগ কখনো পালায় না : শেখ হাসিনা ২৬ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর রাজশাহী সফর, সারদায় পৌঁছেছেন শেখ হাসিনা রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভা আজ, উদ্বোধন হবে ২৫ প্রকল্প আপিল শেষ না হওয়া পর্যন্ত জাপানে যাওয়ার সুযোগ নেই দুই শিশুর : আইনজীবী এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি বিপিএলে মাশরাফির অনন্য মাইলফলক বেভারলি হিলসের কাছে বিলাসবহুল বাড়ির পার্টিতে তিনজনকে গুলি করে হত্যা সানির পরিকল্পনায় ক্যানসার সচেতনতায় গাইলেন ১২ শিল্পী জাজিরায় সংরক্ষণযোগ্য হালি পেঁয়াজের আবাদ বৃদ্ধি পাচ্ছে

কোরিয়দের হৃদয় ভেঙে টিকে রইল ঘানা

অনলাইন ডেস্ক :
সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ৫:১৮ অপরাহ্ন

ঢাকা প্রতিদিন ক্রীড়া ডেস্ক : কাতার বিশ্বকাপে রীতিমত চমক দেখাচ্ছে এশিয়ার দেশগুলো। সেই দলে নাম লেখানোর সুযোগ ছিল দক্ষিণ কোরিয়ারও। সোমবার ঘানার বিপক্ষে দু’গোলে পিছিয়ে পড়েও সমতা ফেরায় তারা। তবে শেষ পর্যন্ত হারতে হলো ২-৩ ব্যবধানেই। ম্যাচে দাপট দেখালো দক্ষিণ কোরিয়া, কিন্তু জিতল ঘানা। কোরিয়দের হৃদয় ভেঙে দিয়ে উত্তর আফ্রিকার দেশটি টিকে রইল শেষ ষোলোর রেসে।

প্রথম থেকে বল নিজেদের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছিল দক্ষিণ কোরিয়া। শুরু থেকেই আক্রমণাত্মক খেলছিল তারা। ঘানা বরং অনেক বেশি মন দিয়েছিল রক্ষণে। দক্ষিণ কোরিয়ার গতির সঙ্গে পেরে উঠছিল না তারা। তবু খেলার বিপরীতে এগিয়ে যায় ঘানাই। ২৪ মিনিটে গোল করেন মোহাম্মদ সালিসু।

বক্সে ক্রস ভাসিয়েছিলেন জর্ডান আয়িউ। যা ক্লিয়ার করতে পারেননি দক্ষিণ কোরিয়া। বাম পায়ের শটে গোল করেন সালিসু। তবু একটি হ্যান্ডবলের জন্য ভিএআর-এর সিদ্ধান্তের অপেক্ষা করা হয়। তবে রেফারি শেষমেশ গোলের সিদ্ধান্তই দেন। ১০ মিনিট পরে আবারও এগিয়ে যায় ঘানা। এবার গোল করেন মোহাম্মদ কুদুস। এবারও ক্রস দেন সেই আয়িউ। সিউং-গুকে টপকে গোল করেন কুদুস। কোরিয়া রক্ষণের তখন দিশেহারা অবস্থা। কীভাবে ঘানাকে আটকানো যাবে বুঝতেই পারছিল না তারা। যদিও প্রথমার্ধে আর গোল দিতে পারেনি ঘানা।

দ্বিতীয়ার্ধেই দেখা গেল অন্য কোরিয়াকে। এবার তারা অনেক বেশি পরিণত। অনেক বেশি গতিশীল। ঘানা বরং একটু হালকাভাবে নিয়েছিল প্রতিপক্ষকে। তার খেসারত দিতে হলো পর পর দু’টি গোলে। ৫৩ মিনিটে চো-এর হেড বাঁচিয়ে দেন ঘানার গোলকিপার আতি-জিগি। পাঁচ মিনিট পরেই গোল। বাঁ-দিক থেকে দারুণ ক্রস ভাসিয়েছিলেন লি কাং ইন। সঠিক সময়ে সঠিক জায়গায় থেকে গোল করেন চো গুয়ে সুং।

তিন মিনিট পরেই সমতা ফেরায় কোরিয়া। এবারও দুরন্ত হেডে গোল করেন চো। প্রায় গোললাইন থেকে বক্সে বল ভাসিয়েছিলেন কিম জিন সু। বক্সে তখন ঘানার চার ডিফেন্ডার। পিছন থেকে দৌড়ে এসে অনেকটা লাফিয়ে হেডে বল জালে জড়ান চো। কেউ ভাবতেই পারেননি চো হেড করতে আসবেন।

তবে ম্যাচে ফিরতে সময় নেয়নি ঘানা। সাত মিনিট পরেই দলকে আবারও এগিয়ে দেন সেই কুদুস। এক্ষেত্রে দায়ী থাকবে কোরিয়ার রক্ষণ। বাঁ-দিক থেকে ভেসে আসা ক্রসে শট মিস করেন ইনাকি উইলিয়ামস। একটু ডান দিকে দাঁড়িয়ে থাকা কুদুস বাঁ-পায়ের জোরালো শটে বল জালে জড়ান।
সমতা ফেরানোর লক্ষ্যে মরিয়া হয়ে লড়তে থাকে কোরিয়া। শেষের দিকে একের পর এক আক্রমণ করতে থাকে তারা। হ্যাটট্রিক করারও সুযোগ ছিল চো-র সামনে। কিন্তু তার গোলমুখী শট বাঁচিয়ে দেন বিপক্ষ গোলকিপার। ফলে শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে জিতে মাঠ ছাড়ে ঘানা।
ঢাকা প্রতিদিন/এআর


এই বিভাগের আরো খবর