কৌতুক অভিনেতা দিলদারের জন্মদিন আজ

বিনোদন

বিনোদন ডেস্ক: বাংলা চলচ্চিত্রে সবচেয়ে বেশি হাস্যরস ফুটিয়ে তোলার মানুষটির নাম দিলদার। কৌতুক অভিনেতা হিসেবে তিনি ছিলেন কিংবদন্তি। দিলদার চলচ্চিত্র জগতে প্রবেশ করেন ১৯৭২ সালে।

তার মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ‘কেন এমন হয়’। ধীরে ধীরে অপ্রতিদ্বন্দ্বী কৌতুক অভিনেতার আসন দখল করে নেন দিলদার। তার জনপ্রিয়তা এতটাই তুঙ্গে ছিল যে, তাকে নায়ক করেই নির্মাণ করা হয়েছিল ‘আব্দুল্লাহ’ নামে একটি চলচ্চিত্র।

এমন অনেক ছবি ছিল যেগুলোর চিত্রনাট্য শুধু দিলদারের জন্য আলাদা ভাবে লেখা হত। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে ‘বেদের মেয়ে জোসনা’ ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’, ‘কন্যাদান’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘সুন্দর আলী জীবন সংসার’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘শান্ত কেন মাস্তান’ ‘গাড়িয়াল ভাই’, ‘অচিন দেশের রাজকুমার’, ‘প্রেম যমুনা’, ‘বাঁশিওয়ালা’ ইত্যাদি অন্যতম।

২০০৩ সালে সেরা কৌতুক অভিনেতা হিসেবে ‘তুমি শুধু আমার’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন দিলদার। একই বছরের ১৩ জুলাই মারা যান অসম্ভব জনপ্রিয় এই মানুষটি। পরে তাকে ঢাকার ডেমরায় অবস্থিত সানারপাড় এলাকার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

দিলদারের জন্ম হয়েছিল চাঁদপুরের সদর উপজেলার শাহতলী গ্রামে জন্মগ্রহণ করেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *