মারা গেলেন আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলা

খেলাধুলা

খেলাধুলা ডেস্ক: দিয়েগো মারাদোনার মৃত্যুর শোক না কাটাতেই এবার ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন আর্জেন্টিনার সাবেক কোচ আলেসান্দ্রো সাবেলা।

২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে রানার্সআপ ট্রফি এনে দেওয়ার কৃতিত্ব রয়েছে তার। ২০১১ সালে আর্জেন্টিনাকে নিয়ে ফিফা প্রীতি ম্যাচ খেলতে বাংলাদেশেও এসেছিলেন সাবেলা।

গত ২৬ নভেম্বর ‘জরুরিভাবে’ হাসপাতালে নেওয়া হয় সাবেলাকে।

পরে বুয়েন্স আয়ার্সের কার্ডিওভাস্কুলার ইনস্টিটিউটে নেওয়া হয়। দুই সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়াইয়ের পর মঙ্গলবার হার মানেন সাবেলা। হৃদরোগের সমস্যায় ভুগছিলেন তিনি।

আর্জেন্টিনা ছাড়াও স্বদেশী ক্লাব এস্তুদিয়ান্তেসের কোচ ছিলেন সাবেলা। তবে তিনি স্মরণীয় থাকবেন যুক্তরাজ্যের শেফিল্ড ইউনাইটেড ও লিডসের খেলোয়াড় হিসেবে। ১৯৭৮ সালে আর্জেন্টিনোস জুনিয়র্সের তারকা ম্যারাডোনার সঙ্গে চুক্তির সিদ্ধান্ত থেকে সরে এসে তাকে নেয় শেফিল্ড।

১৮ বছর বয়সী ম্যারাডোনার দাম বাড়তি মনে করায় তাকে নেয়নি ইয়র্কশায়ার ক্লাব।

১৯৮০ সালে লিডসে দলবদলের আগে সাবেলা ৮০ ম্যাচ খেলেন ব্লেডদের সঙ্গে। ১৯৮১ সালের শেষ দিকে আবার আর্জেন্টিনায় ফিরে যান তিনি, এস্তুদিয়ান্তেসে। সেখানে খেলোয়াড় ও ক্লাবের লিজেন্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন সাবেলা।

২০০৯ সালে কোচ হিসেবে জেতেন কোপা লিবার্তাদোরেস।

দুই বছর পর পদত্যাগ করে সাবেলা কোচ হন আর্জেন্টিনার। লিওনেল মেসিকে দেন অধিনায়কত্ব। তার অধীনে আর্জেন্টিনা ৪০ ম্যাচে কেবল পাঁচটি হেরেছিল। তবে জার্মানির কাছে বিশ্বকাপ ফাইনাল হেরে সরে দাঁড়ান নিজেই।

তার হাত ধরেই আর্জেন্টিনা ২৪ বছর পর খেলেছিল ব্রাজিল বিশ্বকাপের ফাইনাল। জার্মানি ফাইনাল জেতে ১-০ ব্যবধানে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *