খুলনা বিভাগের ৪৯ শিক্ষাপ্রতিষ্ঠান পাচ্ছে ২৯ লাখ টাকা

শিক্ষাঙ্গন সারাবাংলা

ডেস্ক রিপোর্ট: খুলনা বিভাগের ৪৯ শিক্ষাপ্রতিষ্ঠানকে দেয়া হচ্ছে ২৯ লাখ ৪০ হাজার টাকা। গবেষণা সরঞ্জাম কেনার লক্ষ্যে এই বরাদ্দ দেয়া হচ্ছে। ২০২১-২২ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের গবেষণা সরঞ্জামাদি খাত থেকে এ টাকা বরাদ্দ দেয়া হবে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পাবে ৬০ হাজার টাকা করে। তবে, প্রতিটি জেলায় শিক্ষাপ্রতিষ্ঠানের তুলনায় বরাদ্দ পাবে খুব সংখ্যক প্রতিষ্ঠান। সেই ক্ষেত্রে স্কুল-কলেজ নির্বাচন করা কিছুটা হলেও দুরূহ হয়ে পড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে নানা ধরনের তদবির হতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়,গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেয়ার জন্যে শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করতে জেলা প্রশাসকদের কাছে পত্র দিয়েছে শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। জেলা কমিটির মাধ্যমে প্রতিষ্ঠান বাছাই করে আগামী ৩০ নভেম্বরের মধ্যে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। খুলনা বিভাগের যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, নড়াইল, মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার শিক্ষাপ্রতিষ্ঠান থাকছে এই তালিকায়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, খুলনা বিভাগের যশোর, খুলনা ও বাগেরহাট জেলায় ছয়টি করে স্কুল-কলেজ নির্বাচন করতে বলা হয়েছে জেলা প্রশাসকদের।

সাতক্ষীরা, ঝিনাইদহ ও কুষ্টিয়া জেলার প্রতিটিতে পাঁচটি করে স্কুল-কলেজকে গবেষণা সরঞ্জাম কেনার জন্যে অর্থ দেয়া হবে।
একইভাবে মাগুরা, নড়াইল, মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার প্রতিটিতে চারটি করে শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচনের নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

গবেষণা সরঞ্জাম কেনার জন্যে টাকা দিতে গত ২৭ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে স্কুল-কলেজ নির্বাচনের নির্দেশনা দিয়ে জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়েছে। এতে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দিতে স্কুল-কলেজ নির্বাচন করে জেলা কমিটির সুপারিশসহ আগামী ৩০ নভেম্বরের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠাতে বলা হয়েছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ল্যাবরেটরিতে যন্ত্রপাতি-সামগ্রী বিতরণের জন্যে শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন নীতিমালা (সংশোধিত ২০১৮) অনুসরণ করতে স্কুল-কলেজ নির্বাচন করতে বলা হয়েছে জেলা প্রশাসকদের।

প্রতিষ্ঠান প্রধানরা বলছেন, গবেষণা সরঞ্জাম কেনা বাবদ বরাদ্দ পেলে তাদের ল্যাবরেটরি সমৃদ্ধ হবে। তাদের দেয়া তথ্যানুযায়ী,বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের ল্যাবরেটরির অবস্থা খুবই নাজুক। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা যন্ত্রপাতির অভাবে বেশিরভাগ সময় ব্যবহারিক ক্লাস ঠিকমতো করতে পারে না। চলতি অর্থ বছর ৬০ হাজার টাকা করে বরাদ্দ পেলে কিছুটা হলেও সংকট কাটবে বলে মনে করছেন প্রতিষ্ঠান প্রধানরা। একইসাথে উপকৃত হবে শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *