গাঁজা সেবনকারীকে শনাক্ত করবে স্মার্টফোন!

তথ্য প্রযুক্তি

ডেস্ক রিপোর্ট: সম্প্রতি যুক্তরাষ্ট্রের রুটগার্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন যে তারা গাঁজা সেবনকারীকে শনাক্ত করতে পারবে স্মার্টফোন সেন্সরের মাধ্যমে!

গবেষকরা বলছেন, স্মার্টফোন সেন্সর ব্যবহার করে ৯০ শতাংশ সঠিকভাবে গাঁজায় আসক্ত ব্যক্তিদের শনাক্ত করা সম্ভব।

তিনি আরও বলেন, এই গবেষনার কারণে বিশ্বব্যাপী গাঁজা সেবনের ক্ষতি কমানোর পাশাপাশি এর প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করাও সম্ভব।

এ ব্যাপারে ড্রাগ অ্যান্ড অ্যালকোহল ডিপেন্ডেন্স জার্নালে প্রকাশিত গবেষণার তথ্য অনুযায়ী, তরুণদের থেকে প্রাপ্ত তথ্য থেকে এই গবেষণা করা হয়েছে। গবেষণার অংশ হিসেবে সপ্তাহে অন্তত দুইবার গাঁজার নেশা করেন, এমন তরুণদের অংশগ্রহণের অনুরোধ করা হয়েছিল।

প্রাথমিকভাবে প্রাপ্ত সার্ভার ডেটা পরীক্ষা ছাড়াও কখন নেশা করা হয়েছে, এ সকল তথ্য সেন্সর ব্যবহার করে জানার চেষ্টা করেছেন গবেষকদল।

গবেষণায় বলা হয়েছে, ‘দিনের কোন সময় গাঁজার নেশা করা হয়েছে সেই ভিত্তিতে ৬০ শতাংশ সঠিকভাবে জানা সম্ভব। এছাড়াও স্মার্টফোন সেন্সর ও সময় বিবেচনা করে ৯০ শতাংশ নির্ভুলভাবে এ সম্পর্কে বিস্তারিত জানা গেছে।’

‘গাঁজার নেশার কারণে মানুষের প্রতিক্রিয়ার সময় হ্রাস পায়। ফলে কর্মস্থলে প্রয়োজনের থেকে অনেক বেশি সময় লাগে। পাশাপাশি গাঁজার নেশা করে ড্রাইভিং করলে দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়।’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *